সেপ্টেম্বর ১৭, ২০২৪

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন তার ব্যক্তিগত বুলেটপ্রুফ ট্রেনে করে আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকালে রাশিয়ায় প্রবেশ করেছেন। রাশিয়ার ভ্লাদিভোস্টক শহরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করবেন কিম।

এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। খবর বিবিসির।

রাশিয়ার এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে জাপানের মিডিয়া আউটলেট জেএনএন জানিয়েছে, কিম জং উন রাশিয়ার খাসান সীমান্ত স্টেশনে পৌঁছেছেন। প্রাইমরস্কি ক্রাই এলাকায় অবস্থিত স্টেশনটিতে উত্তর কোরিয়ার নেতাকে স্বাগত জানিয়ে একটি অনুষ্ঠান করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, খাসান থেকে ভ্লাদিভোস্তকে পৌঁছাতে আরও পাঁচ-ছয় ঘণ্টার মতো সময় লাগবে।

রাশিয়া সফরে কিম জং–উনের সঙ্গে তাঁর দেশের পররাষ্ট্রমন্ত্রী আছেন। আছেন দেশটির সামরিক কর্মকর্তারা। এ ছাড়া উত্তর কোরিয়ার শীর্ষ অস্ত্রশিল্পের কর্মকর্তারাও তাঁর সঙ্গে আছেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের দাবি, দুই দেশের মধ্যে অস্ত্র সমঝোতা সক্রিয়ভাবে এগিয়ে যাবার বিষয়টি নিশ্চিত হবার পরই এই বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইউক্রেনে দীর্ঘমেয়াদি সামিরক অভিযান চালিয়ে যেতে চায় ক্রেমলিন। এজন্য দেশটির প্রচুর অস্ত্রের প্রয়োজন। পিয়ংইয়ং অস্ত্র সরবরাহ করছে চাইছে।

রুশ নেতা পুতিনের সঙ্গে এটিই হবে উত্তর কোরিয়ার নেতার চার বছরেরও বেশি সময়ের মধ্যে বৈঠক এবং করোনা মহামারির পরে প্রথম আন্তর্জাতিক ভ্রমণ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *