সেপ্টেম্বর ৮, ২০২৪

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে দীর্ঘদিন ধরেই তলানিতে রয়েছে বাংলাদেশ। বর্তমানে এই তালিকার ৯৭তম স্থানে রয়েছে তারা, যা নিচের দিক থেকে সপ্তম। অর্থাৎ, শক্তির বিচারে বিশ্বের সপ্তম দুর্বলতম পাসপোর্ট এখন বাংলাদেশের।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স প্রতি বছর এই সূচক প্রকাশ করে। কোন দেশের পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসামুক্ত ভ্রমণ করা যায় তার ওপর ভিত্তি করে সূচকটি তৈরি করা হয়। বুধবার (২৪ জুলাই) প্রকাশ করা হয়েছে তাদের সবশেষ পাসপোর্ট সূচক।

এতে দেখা যায়, বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের। এশিয়ার ছোট্ট দেশটির পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন।

তালিকার দ্বিতীয় স্থানটি যৌথভাবে দখল করেছে ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও স্পেন। এসব দেশের পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ১৯২টি দেশ ও অঞ্চলে ভিসা মুক্ত বা অন-অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যায়।

তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। তারা ভিসা ফ্রি প্রবেশাধিকার পায় ১৯১টি দেশ ও অঞ্চলে।

চতুর্থস্থানে থাকা বেলজিয়াম, ডেনমার্ক, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া প্রবেশাধিকার পান ১৯১টি দেশ ও অঞ্চলে।

পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও পর্তুগাল। তাদের ভিসা ফ্রি প্রবেশাধিকার দেয় ১৮৯টি দেশ ও অঞ্চল।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে গ্রিস ও পোল্যান্ড (১৮৮), সপ্তম স্থানে কানাডা, চেক প্রজাতন্ত্র, হাঙ্গেরি, মাল্টা (১৮৭), অষ্টমস্থানে যুক্তরাষ্ট্র (১৮৬), নবম স্থানে এস্তোনিয়া, লিথুয়ানিয়া ও সংযুক্ত আরব আমিরাত (১৮৫) এবং দশম স্থানে রয়েছে আইসল্যান্ড, লাটভিয়া, স্লোভাকিয়া ও স্লোভেনিয়া (১৮৪)।

তালিকার উল্লেখযোগ্য অন্যান্য দেশগুলোর মধ্যে মালয়েশিয়া ১২তম (১৮২), তুরস্ক ৪৫তম (১১৬), কুয়েত ৪৯তম (৯৯), মালদ্বীপ ৫২তম (৯৪), সৌদি আরব ৫৬তম (৮৮), উগান্ডা ৭০তম (৭০), ভারত ৮২তম (৫৮), ভুটান ৮৭তম (৫২), ভিয়েতনাম ৯৯ (৫১), মিয়ানমার ৯২তম (৪৫) ও শ্রীলঙ্কা ৯৩তম (৪৪)।
তলানিতে বাংলাদেশ

তালিকায় ৯৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। অর্থাৎ, শক্তির বিচারে বিশ্বের সপ্তম দুর্বলতম পাসপোর্ট তাদের। অবশ্য গত বছরের জুলাইয়ে প্রকাশিত সূচকে নিচের দিক থেকে ১০ম স্থানে (৯৬তম) ছিল বাংলাদেশ।

২০২৩ সালের জুলাইয়ের পর থেকে ভিসামুক্ত প্রবেশাধিকার কমেছে বাংলাদেশিদের। ওই সময় বাংলাদেশের পাসপোর্ট দিয়ে বিশ্বের ২২৭টি গন্তব্যের মধ্যে ৪২টিতে ভিসা ছাড়া কিংবা অন অ্যারাইভাল ভিসায় ভ্রমণ করা যেতো। এখন সেই সংখ্যা ৪০টিতে নেমে এসেছে। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে আগাম ভিসা ছাড়া ইউরোপের কোনো দেশে ভ্রমণ করা সম্ভব নয়।

দ্য হেনলি অ্যান্ড পার্টনার্সের তথ্যমতে, ২০০৬ সালে বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে ৬৮তম ছিল বাংলাদেশ। কিন্তু এরপর থেকে টানা অবনতি হয় তাদের। নামতে নামতে ২০২১ সালে নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ১০৮তম অবস্থানে চলে গিয়েছিল বাংলাদেশের পাসপোর্ট। এরপর থেকে অবশ্য প্রতি বছরই একটু একটু উন্নতি হয়েছে।
সবচেয়ে দুর্বল পাসপোর্ট

বর্তমানে বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের। পাসপোর্ট সূচকে সবার নিচে, অর্থাৎ ১০৩তম অবস্থানে রয়েছে তারা। আফগানরা ভিসা ফ্রি বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পান মাত্র ২৬টি দেশ ও অঞ্চলে।

দুর্বলতম পাসপোর্টের তালিকায় এরপর রয়েছে যথাক্রমে সিরিয়া (২৮), ইরাক (৩১), ইয়েমেন (৩৩), পাকিস্তান (৩৩), সোমালিয়া (৩৫), নেপাল (৩৯), লিবিয়া (৩৯), ফিলিস্তিন (৪০), বাংলাদেশ (৪০), উত্তর কোরিয়া (৪১), ইরিত্রিয়া (৪২), সুদান (৪৩) ও ইরান (৪৩)।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *