সেপ্টেম্বর ১৭, ২০২৪

বিশ্বের বড় বিশটি দেশের মধ্যে ১৫টিতেই বাংলাদেশের রপ্তানি আয় বেড়েছে। চলতি বছরের প্রথম নয় মাসে তৈরি পোশাক রপ্তানি করে আয় এসেছে সাড়ে ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের একই সময়ের চেয়ে পায় ৮ শতাংশ বেশি। ব্যবসায়ীরা বলছেন, ডলারের দাম বৃদ্ধির কারণে আয় বেশি হয়েছে। কিন্তু পরিমাণে রপ্তানি খুব বেশি বাড়েনি।

বৈদেশিক মুদ্রা আয়ের দুইটি বড় খাত- রপ্তানি ও প্রবাসী আয় বা রেমিটেন্স। আর রপ্তানী আয়ের ৮৪ শতাংশই আসে তৈরি পোশাক খাত থেকে। চলতি বছরে দেশের রপ্তানী বাজারের প্রধান বিশটি দেশের মধ্যে ১৫টিতেই আয় বেড়েছে। বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানির বড় বাজার ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। চলতি বছরের প্রথম নয় মাসে ইউরোপে, রপ্তানি ৬ দশমিক চার-শূন্য শতাংশ বেড়ে ১৭ দশমিক পাঁচ-দুই বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। যা আগের বছরের একই সময়ে ছিল ১৬ দশমিক চার-সাত বিলিয়ন ডলার। সূত্র বৈশাখি টিভি।

ব্যবসায়ীরা বলছেন, করোনা, ইউক্রেন-রাশিয়াা যুদ্ধ সহ বিভিন্ন কারণে বিশে^র প্রায় সব দেশের পন্যের দাম উর্ধ্বমুখী হওয়ায় রপ্তানী আয় কিছুটা বেড়েছে। তবে সে হারে বাড়ছে না পন্য রপ্তানি।

পন্য রপ্তানি বাড়াতে বাজার বহুমুখীকরণের সরকার কাজ করছে বলে জানান ইপিবি’র ভাইস- চেয়ারম্যান এ.ইএচ.এম আহসান।

অর্থনীতিবিদ মাহফুজ কবীর বলছেন, বর্তমানে দামি পন্য রপ্তানি হচ্ছে। এতে পণ্যের পরিমাণ কম হলেও আয় বাড়ছে।

জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলো সহিংসতা পথে না গেলে বছর শেষে রপ্তানী আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে জানান ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *