অক্টোবর ৯, ২০২৪

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান অধ্যাপক আবু আহমেদ বলেছেন, তালিকাভুক্ত কোম্পানির সব খাতেই বড় বড় কিছু গ্যাপ রয়েছে। দেশকে, পুঁজিবাজারকে এবং বিনিয়োগকারীদের কিছু দিতে হলে, ভালো কোম্পানি বাজারে আনতে হবে।

তিনি বলেন, বড় এবং ভালো কোম্পানিগুলো বাজারে নেই। তাদেরকে জনগণের স্বার্থের কথা চিন্তা করে বাজারে আসতে হবে। জনগণের স্বার্থই হলো সবথেকে বড়।

বুধাবার (০৯ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ (WIW) ২০২৪ উপলক্ষে আয়োজিত বিনিয়োগ এবং বিনিয়োগকারীদের স্থিতিস্থাপকতার মূল বিষয়গুলি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আবু আহমেদ এসব কথা বলেন।

আবু আহমেদ বলেন, ডিএসইর সময় হয়েছে হারানো লিডারশিপ ফিরে পাওয়ার। আপনারা শক্ত হোন। পাশের দেশ ভারতের পুঁজিবাজার তেকে আমরা অনেক পিছিয়ে। কেন? আপনারা শাউট করুন। প্রয়োজনে মন্ত্রণালয় এবং উপদেষ্টার কাছে আপনাদের প্রস্তাবনা নিয়ে যান।

আইসিবি প্রসঙ্গে তিনি বলেন, আইসিবির মতো একটা রুগ্ন প্রতিষ্ঠানে আমাকে দেয়া হয়েছে। এখানে আমার প্রতিদিন চা খাওয়া ছাড়া আর কিছু করার থাকে না। কারণ আইসিবির কিছুই নেই। আমি এগুলো এখনি বলে রাখছি কারণ পরে আপনারা আমার থেকে জানতে চাইবেন আইসিবির চেয়ারপার্সন হিসেবে আমার অর্জন কি। বিগত বছরে আইসিবির পারফর্ম্যান্স এতোই খারাপ যে শেয়ার তারা ৮০ টাকায় কিনেছে সেই শেয়ার আমি ১০ টাকায় ও কিনতাম না।

হাইব্রিড সিস্টেমে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং ডিবিএর আয়োজনে অনুষ্ঠিত এই সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান মমিনুল ইসলাম এবং সিএসইর চেয়ারম্যান একেএম হাবিবুর রহমান।

এসময় আরও উপস্থিত ছিলেন ডিবিএর প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এজিএম সাত্বিক আহমেদ শাহ, ডিবিএর ভাইস প্রেসিডেন্ট মো. সাইফুদ্দিন, সিএফএ, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ, ডিসিসিআই প্রেসিডেন্ট আশরাফ আহমেদ, বিআইবিএমের প্রেসিডেন্ট প্রশান্ত কুমার ব্যানার্জি, যুক্তরাষ্ট্রের ফেডারাল রিজার্ভ ব্যংকিং সুপার্ভিশনের সাবেক সহকারী পরিচালক সাবেথ সিদ্দিক এবং ডিএসইর জিএম ও সিওও মো. সামিউল ইসলাম।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *