সেপ্টেম্বর ১৭, ২০২৪

বিদ্যুৎ ও পানির দামে সরকারের ভর্তুকি দেওয়া থেকে সরে আসতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে বিদ্যুৎ ও পানি ব্যবহারে জনগণকে সাশ্রয়ী হওয়ারও আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান। এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকারসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় দেওয়া প্রধানমন্ত্রীর বিভিন্ন নির্দেশনার কথা উল্লেখ পরিকল্পনামন্ত্রী বলেন, ভর্তুকি থেকে ধীরে ধীরে বের হয়ে এলাকা ও আয়ের ওপর ভিত্তি করে বিদ্যুৎ ও পানির দাম নির্ধারণ করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমি মন্ত্রী, আমি পানি বিদ্যুতে যে ভর্তুকি পাই- একই ভর্তুকি যদি একজন দিনমজুর পান তাহলে এটা ঠিক হলো না। তাই প্রধানমন্ত্রী এরিয়া ও ইনকাম ওয়াইজ পানি-বিদ্যুতের দাম নির্ধারণের কথা বলেছেন। ভর্তুকি যেন বিচারসম্মত হয়। এছাড়াও ঢাকায় উঁচু ভবন নির্মাণে সতর্ক হতে হবে, যাতে এয়ার ফানেলে না পড়ে। রাস্তার পাশে জলাধার খননের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।’

৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা ব্যয় সংবলিত ৪৪ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *