সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বিশিষ্ট ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ।

রোববার (১৮ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (এফআইডি) উপসচিব ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেহে করা হয়েছে, খন্দকার রাশেদ মাকসুদকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ বিধান প্রতিপালন ও উক্ত আইনের ধারা ৫(২) অনুসারে তাকে আগামী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হলো।

খন্দকার রাশেদ মাকসুদ স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও ছিলেন। স্ট্যান্ডার্ড ব্যাংকে যোগদানের আগে তিনি এনআরবিসি ব্যাংক লিমিটেডের এমডি এবং সাত বছর সিটি ব্যাংক এনএ বাংলাদেশের এমডি ও সিটি কান্ট্রি অফিসার হিসেবে দায়িত্বরত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে ফিন্যান্সে এমবিএ সম্পন্ন করেন ১৯৯২ সালে।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের প্রেক্ষিতে গত রোববার (১১ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। এর একদিন পর সোমবার (১২ আগস্ট) পদত্যাগ করেন সংস্থাটির দুইজন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রুমানা ইসলাম। চেয়ারম্যান ও দুই কমিশনারের পদত্যাগের পর পুঁজিবাজার অনেকটা নেতৃত্বহীন অবস্থায় চলছিল। অভিভাবকহীন এ অবস্থা থেকে দেশের পুঁজিবাজারের হাল ধরতে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ সার্বিক দিক বিবেচনা করে গত মঙ্গলবার (১৩ আগস্ট) মাশরুর রিয়াজকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়। তবে মাসরুর রিয়াজের যোগ্যতা ও অন্যান্য বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন তোলে বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। পরবর্তীতে ভুল বুঝতে পেরে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মাসরুর রিয়াজকে বিএসইসিতে যোগদানের জন্য স্বাগত জানানো হয়। কিন্তু মাসরুর রিয়াজ বিএসইসিতে যোগদান করতে অপারগতা প্রকাশ করে গত শনিবার (১৭ আগস্ট) বিবৃতি দেন। এর এর পরিপ্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে খন্দকার রাশেদ মাকসুদকে নিয়োগ দিয়েছে উপদেষ্টা পরিষদ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *