সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালকদের (ইডি) দায়িত্ব পুনর্বন্টন করা হয়েছে। সংস্থাটির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের যোগদানের পর গত বৃহস্পতিবার (২২ আগস্ট) ইডিদের দায়িত্বে এ পরিবর্তন এনে একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

একই দিনে আরেকটি অফিস আদেশের মঅধ্যমে বিএসইসির দুই কমিশনারের দায়িত্বও পুনর্বন্টন করা হয়।

বিএসইসির ১২ জন নির্বাহী পরিচালকের (ইডি) মধ্যে ৯ জনের দায়িত্ব পরিবর্তন করা হয়। বাকী ৩ জন বিশেষায়িত বিভাগের দায়িত্ব পালন করছেন, তাই তাদের দায়িত্বে পরিবর্তন আনা হয়নি।

ইডিদের মধ্যে কে কোন দায়িত্ব পালন করবেনঃ

বিএসইসির অফিস আদেশ অনুসারে, নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম এখন থেকে বাজার মধ্যস্থতাকারী বিভাগ ও ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্সের দায়িত্ব পালন করবেন। এতদিন তিনি ডেরিভেটিভস ও ইন্টারনাল নিরীক্ষা বিভাগের দায়িত্বে ছিলেন।

নির্বাহী পরিচালক সাইফুর রহমান ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্সের দায়িত্বে ছিলেন। তাকে দেওয়া হয়েছে গবেষণা ও উন্নয়ন বিভাগের দায়িত্ব।

নির্বাহী পরিচালক হাসান মাহমুদকে দায়িত্ব দেওয়া হয়েছে ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট ও এনফোর্সমেন্ট বিভাগের। আগে তিনি করপোরেট ফাইন্যান্স বিভাগের দায়িত্বে ছিলেন।

মাহবুবুল আলম এতদিন বিএসইসির প্রশাসন-আর্থিক বিভাগ ও কমিশন সচিবালয়ের দায়িত্বে ছিলেন। তাকে করপোরেট ফাইন্যান্স বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে নতুন করে দায়িত্ব দেওয়া হয়েছে ডেরিভেটিভস ও ইন্টারনাল নিরীক্ষা বিভাগের। আগে তিনি ইনভেস্টমেন্ট ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে ছিলেন। পাশাপাশি কমিশনের মুখপাত্রের দায়িত্বও পালন করেছেন তিনি।

নির্বাহী পরিচালক শফিউল আজমকে দেওয়া হয়েছে মার্কেট ইন্টেলিজেন্স ও ইনভেস্টিগেশন বিভাগের দায়িত্ব। এতদিন তিনি ফাইন্যান্সিয়াল লিটারেসি বা বিনিয়োগ শিক্ষা বিভাগের দায়িত্বে ছিলেন।

রিপন কুমার দেবনাথকে এনফোর্সমেন্ট বিভাগ থেকে সরিয়ে প্রশাসন ও ফাইন্যান্স বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

মীর মোশাররফ হোসেনকে দেওয়া হয়েছে কমিশন সচিবালয়ের দায়িত্ব। এতদিন তিনি মার্কেট ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগের দায়িত্বে ছিলেন।

মোহাম্মদ জাহাঙ্গীর আলম পালন করবেন বিনিয়োগ শিক্ষা বিভাগের দায়িত্ব। আগে তিনি বাজার মধ্যস্থতাকারী বিষয়ক বিভাগের দায়িত্বে ছিলেন।

পরিবর্তন নেই তিন বিভাগেঃ

বিএসইসির তথ্যপ্রযুক্তি বিভাগ, আইন বিভাগ ও হিসাব বিভাগে কোনো পরিবর্তন আনা হয়নি। বিশেষায়িত বা টেকনিক্যাল এ বিভাগগুলোতে আগের ইডিরাই বহাল থাকবেন। এর মধ্যে তথ্যপ্রযুক্তি বিভাগের দায়িত্ব পালন করবেন আশরাফুল ইসলাম, আইন বিভাগের দায়িত্ব মাহবুবুর রহমান চৌধুরী এবং হিসাব বিভাগের দায়িত্বে থাকবেন কামরুল আনাম খান।

কামরুল কামরুল আনাম খান অবশ্য এতদিন হিসাব বিভাগের পাশাপামী গবেষণা ও উন্নয়ন বিভাগের দায়িত্বও পালন করতেন। দায়িত্ব পুনর্বন্টনের পর গবেষণা ও উন্নয়ন বিভাগের দায়িত্ব আর তার হাতে থাকছে না। এর দায়িত্ব দেওযা হয়েছে মোঃ সাইফুর রহমানকে।

পুনর্বন্টন হয়েছে দুই কমিশনারের দায়িত্বঃ

বিএসইসির দুই কমিশনারের মধ্যে এটিএম তারিকুজ্জামানকে হিসাব বিভাগ, করপোরেট ফাইন্যান্স, ডেরিভেটিভস, আইসিটি, আইন ও বাজার মধ্যস্থতাকারী বিষয়কসংক্রান্ত বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

অপর কমিশনার মো. মোহসীন চৌধুরীকে দেওয়া হয়েছে প্রশাসন ও ফাইন্যান্স, বিনিয়োগ ব্যবস্থাপনা বা ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট, ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্স, এনফোর্সমেন্ট, মার্কেট ইন্টেলিজেন্স ও ইনভেস্টিগেশন, গবেষণা ও উন্নয়ন, বার্ষিক কর্মসম্পাদনবিষয়ক বিভাগের দায়িত্ব।

চেয়ারম্যানসহ বিএসইসির পাঁচ সদস্যের কমিশনে বর্তমানে কর্মরত রয়েছেন তিনজন। সরকার নতুন কমিশনার নিয়োগ দিলে আবারও দায়িত্ব পুনর্বন্টন হবে বলে জানা গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *