সেপ্টেম্বর ১৭, ২০২৪

পর্দা নামলো বাংলাদেশের একমাত্র তথ্য ব্যবস্থাপনা প্লাটফর্ম ভেলর অব বাংলাদেশ আয়োজিত “বাংলাদেশ স্ট্রাটেজি সামিটের”। রবিবার (৩ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে সামিটের দ্বিতীয় ও সমাপনী দিনের আয়োজন অনুষ্ঠিত হয়।

সমাপণী দিনের অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

সমাপণী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, “ভেলর অব বাংলাদেশ গত কয়েক বছর ধরে এ ধরনের একাধিক সামিটের আয়োজন করে যা বাংলাদেশের অর্থনীতির নীতি নির্ধারকদের নানান সিদ্ধান্ত নিতে ভূমিকা রাখছে”।

তিনি আরো বলেন ” বাংলাদেশ স্ট্রাটেজি সামিটে দেশীয় ও বহুজাতিক কোম্পানিগুলোর প্রধান নির্বাহীরা এসেছেন। নিজেদের ব্যবসায়িক সুযোগ সুবিধার পাশাপাশি নানা সমস্যার কথা নিয়ে আলোচনা করেছেন। দেশের নানা সেক্টরের সম্ভাবনার কথা নিয়ে আলোচনা করেছেন। এখানে প্রত্যেক আলোচক নিজেদের ব্যক্তীগত ও প্রাতিষ্ঠানিক অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন, যার ফলে অনেক সম্ভাবনার পাশাপাশি সমস্যার ব্যপারেও জানা যাচ্ছে। এ ধরনের আয়োজন দেশের নীতি নির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে খুব সহায়ক হিসেবে কাজ করে”।

বক্তব্যের শেষে বাংলাদেশ স্ট্রাটেজি সামিটের প্রশংসা করে বিএসইসি চেয়ারম্যান বলেন, ” এক প্লাটফর্মে প্রায় অর্ধ শতাধিক দেশীয় ও বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহীর অংশগ্রহন নিঃসন্দেহে নতুন ইতিহাস। ভেলর অব বাংলাদেশকে এরুপ আয়োজনের কার্যক্রম সর্বদা চালু রাখার আহবান জানান বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড একচেঞ্জ কমিশন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম।

এছাড়া ,সমাপণী দিনে বাংলাদেশ স্ট্রাটেজি সামিটে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড কমিশনের কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ ও চট্টগ্রাম স্টক একচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। এদিন আলোচনায় আরো অংশ নেন পলিসি একচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ, ইউনিলিভার বাংলাদেশের পরিচালক শামীমা আক্তার, গ্রিন ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী প্রমুখ। সমাপণী দিনে “সাস্টেনেবল ইনভেস্টমেন্ট” ও “এডভান্সিং হেলথ ও এডুকেশন ইকোসিস্টেম” এই দুটো বিষয়ের উপর আলোচনার মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিভাগের প্রফেসর ড.মিলিতা মেহজাবীন ও ভেলর অব বাংলাদেশের নির্বাহী পরিচালক নাজমুস আহমেদ আলবাব।

প্রসঙ্গত, ভেলর অফ বাংলাদেশ আয়োজিত “বাংলাদেশ স্ট্রাটেজি সামিট”এবারই প্রথম দুদিন ব্যাপী আয়োজন করা হয়। প্রথম দিনের সামিটে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন সহ একাধিক দেশীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগন। উল্লেখ্য, ভেলর অব বাংলাদেশ আয়োজিত বাংলাদেশ স্ট্রাটেজি সামিট ২০২৩ মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড দ্বারা উপস্থাপিত, সাজিদা ফাউন্ডেশন ও হেইলিবারি ভালুকা দ্বারা পরিচালিত। এবারো মিডিয়া পার্টনার হিসেবে ছিলো দ্য ডেইলি স্টার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *