সেপ্টেম্বর ১৭, ২০২৪

করোনার সময় বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যাপকহারে বেড়েছিল। বাড়তে থাকা রিজার্ভ থেকে তখন বিভিন্ন খাতে বিনিয়োগ করা হয়েছিলো। এরপরই পতন হতে থাকে রিজার্ভের। এর ফলে রিজার্ভ আর কোন বিনিয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৬ নভেম্বর) ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নেতাদের সঙ্গে এক বৈঠকে এমন ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার।

গভর্নর বলেছেন, এখন থেকে রিজার্ভের ওপর চাপ কমাতে দেশের অভ্যন্তরে আর ডলার বিনিয়োগ করা হবে না। যেসব খাতে রিজার্ভ বিনিয়োগ করা হয় তাও কমিয়ে আনা হবে। ইতিমধ্যে সাড়ে ৭ বিলিয়নের রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) সাড়ে তিন বিলিয়ন করা হdolয়েছে। পায়রা বন্দরের ঋণ আদায়ে চেষ্টা করা হচ্ছে। আগামী দুই মাসের মধ্যে নতুন ডলার আসবে। তখন রিজার্ভ বাড়বে। এজন্য দেশের রিজার্ভ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

তিনি বলেন, আমাদের ভয় পাওয়ার কিছু নেই। আমরা বর্তমানে একেবারে তলানিতে এসেছি। আর তো নিচে নামার পথ নেই। আমরা সুড়ঙ্গের কাছ থেকে আলো দেখতে পাচ্ছি। চলতি অর্থবছরে আমরা ঘুরে দাঁড়াব। ডিসেম্বরে মূল্যস্ফীতি হবে ৮ শতাংশ। যা আগামী জুনে সাড়ে ৬ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. খায়েরুজ্জামান মজুমদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোহাম্মদ সলিমুল্লাহ, ডেপুটি গভর্নররা এবং ইআরএফের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *