সেপ্টেম্বর ২১, ২০২৪

বাংলাদেশ ব্যাংক লং টার্ম ফাইন্যান্সিং ফ্যাসিলিটির (বিবি-এলটিএফএফ) আওতায় ডলারে দীর্ঘমেয়াদে ঋণ সুবিধা দিচ্ছে। এলক্ষ্যে আর্থিক নিয়ন্ত্রক সংস্থাটির সঙ্গে অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করেছে ৬টি বাণিজ্যিক ব্যাংক।

সম্প্রতি এসব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা এবং বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্রাটেজিক প্ল্যানিং ডিপার্টমেন্টের পরিচালক লিজা ফাহমিদা এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এছাড়া চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার। সভায় আরও উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক মো. আবুল বশর এবং নির্বাহী পরিচালক (আইসিটি) দেবদুলাল রায়সহ বাংলাদেশ ব্যাংকের অন্য কর্মকর্তারা।

জানা যায়, নতুন পুনঃঅর্থায়ন এ কর্মসূচির আওতায় মার্কিন ডলারে দীর্ঘমেয়াদী অর্থায়ন সুবিধা প্রদান করা হবে।

চুক্তি স্বাক্ষর করা ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি, আইএফআইসি ব্যাংক পিএলসি, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, মধুমতি ব্যাংক লিমিটেড, মেঘনা ব্যাংক পিএলসি ও এনআরবিসি কমার্শিয়াল ব্যাংক পিএলসি।

ইতিমধ্যে ১৮টি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সাথে গত অক্টোবরে আলোচ্য অংশগ্রহণমূলক চুক্তি স্বাক্ষর করা হয়। তখন ব্র্যাক ব্যাংক পিএলসি, ইস্টার্ন ব্যাংক পিএলসি, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, দি সিটি ব্যাংক পিএলসি, প্রাইম ব্যাংক পিএলসি, ঢাকা ব্যাংক পিএলসি, ব্যাংক এশিয়া লিমিটেড, যমুনা ব্যাংক পিএলসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক পিএলসি, এনসিসি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি, এক্সিম ব্যাংক লিমিটেড এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চুক্তিতে স্বাক্ষর করেন।

বিশ্বব্যাংক এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ অর্থায়নে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সফলভাবে বাস্তবায়িত ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি) এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান উৎপাদনশীল খাতে বৈদেশিক মুদ্রায় দীর্ঘমেয়াদী অর্থায়ন সুবিধা প্রদান। এলটিএফইর মাধ্যমে মোট ৫৬টি শিল্প প্রতিষ্ঠানের বিপরীতে ৩ থেকে ১০ বছর মেয়াদে মোট ২৭ কোটি ৩৭ লাখ ডলারের ঋণ সুবিধা প্রদান করা হয়েছিল।

ইতোমধ্যে ১৯ টি শিল্প প্রতিষ্ঠান সফলভাবে সম্পূর্ন ঋণ পরিশোধ করেছে এবং বাকি প্রতিষ্ঠানগুলো নিয়মিত ঋণ পরিশোধ করছে। এসব ঋণের বিপরীতে আদায়কৃত কিস্তির বর্তমান স্থিতিসহ ভবিষ্যতে প্রাপ্য কিস্তি থেকে বাংলাদেশ ব্যাংকের অংশ বাদে অবশিষ্ট অংশের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের দীর্ঘমেয়াদী ঋণ সুবিধা (বিবি-এলটিএফই) শীর্ষক নতুন এই পুনঃঅর্থায়ন কর্মসূচি শুরু করা হয়েছে।

রফতানিমুখী উৎপাদনশীল খাতে দীর্ঘমেয়াদের জন্য এ সুবিধা প্রদান করা হবে। সিন্ডিকেট ঋণের ক্ষেত্রে ১০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত অর্থায়নের সুযোগ রাখা হয়েছে। ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ১০ বছর, যার মধ্যে গ্রেস পিরিয়ড হবে সর্বোচ্চ ০১ বছর। এছাড়া সুদের হার হবে সিকিউরড ওভারনাইট ফাইন্যান্সিং রেটের ১৮০ দিনের গড়ের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের মার্জিন দশমিক ২৫ শতাংশ থেকে ১ দশমিক ২৫ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *