সেপ্টেম্বর ৮, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী অস্থিতিশীল পরিস্থিতি ছিল গত কয়েকদিন। সেই অবস্থা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করেছে। তবে এখনই সেই পরিস্থিতিকে স্বাভাবিক বলার সুযোগ নেই। এদিকে, বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইমাস বাকি। আগামী ৩ অক্টোবর থেকে ঢাকা ও সিলেটে মেগা টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। তবে তার আগে বাংলাদেশের পরিস্থিতি কোনদিকে মোড় নিচ্ছে সেটি পর্যবেক্ষণ করছে আইসিসি।

শ্রীলঙ্কার কলম্বোতে আইসিসির বার্ষিক সভায় এ নিয়ে কথা বলেছেন কর্মকর্তারা। এ নিয়ে একটি সূত্র ক্রিকবাজকে বলেছেন, ‘আমরা (বাংলাদেশের) পুরো পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। যদিও এখনও টুর্নামেন্ট শুরু হতে বেশ সময় বাকি আছে। সেই পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে গত ২৪ ঘণ্টায়।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) এ নিয়ে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছে ক্রিকবাজ। যদিও আইসিসির কার্যনির্বাহী সভায় সেটি নির্দিষ্ট কোনো ইস্যু হিসেবে আলোচিত হয়নি। বাংলাদেশে চলমান পরিস্থিতিতে সবমিলিয়ে ১৭০–এর বেশি মানুষ মারা গেছে বলে সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে। এর আগে সরকারি চাকরীতে কোটা সংস্কারের দাবিতে চলতি মাসের শুরু থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। যা ধীরে ধীরে সহিংসতায় রূপ নেয়। শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারী দলের অঙ্গসংগঠনগুলো।

এর আগে ৫ মে রাজধানীর একটি হোটেলে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের সূচি ঘোষণা করা হয়। আগামী ৩ অক্টোবর শুরু হবে এবারের নারী বিশ্বকাপ। ফাইনাল অনুষ্ঠিত হবে ২০ অক্টোবর। ‘এ’ গ্রুপে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে আছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাছাইপর্বের একটি দল। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাছাইপর্ব উতরে আসা এক দল।

আসন্ন বিশ্বকাপে সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রস্তুতি ম্যাচের ভেন্যু বিকেএসপি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুর হোম অব ক্রিকেট ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্রাউন্ড ২–তে। ১০টি দলের বিশ্বকাপে দুই গ্রুপের আটটি দল চূড়ান্ত। বাকি দুটি দল আসবে বাছাইপর্ব খেলে। ‘এ’ গ্রুপে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে আছে ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাছাইপর্বের একটি দল। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাছাইপর্ব উৎরে আসা এক দল।

আসন্ন বিশ্বকাপে সর্বমোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রস্তুতি ম্যাচের ভেন্যু বিকেএসপি। বিশ্বকাপের মূল ম্যাচগুলো হবে মিরপুর হোম অব ক্রিকেট ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্রাউন্ড ২–তে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *