অক্টোবর ৯, ২০২৪

বাংলাদেশের ভঙ্গুর অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করতে স্পেনের প্রতি বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বুধবার (৯ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত গ্যাব্রিয়েল সিস্তিয়াগা সাক্ষাৎ করতে এলে তিনি এ আহ্বান জানান।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানিয়েছে, রাষ্ট্রদূত প্রধান উপদেষ্টার কাছে জানতে চেয়েছেন যে, তার নিজস্ব অভিজ্ঞতা ব্যবহার করে সংস্কার উদ্যোগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সমর্থন করতে পারেন কি না?

প্রধান উপদেষ্টা স্পেনের প্রস্তাবের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, অন্তর্বর্তী সরকার কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে যে সংস্কার করার চেষ্টা করছে, তাতে দেশটির যে কোনো সমর্থনকে বাংলাদেশ স্বাগত জানাবে।

প্রধান উপদেষ্টা বাংলাদেশ রেলওয়ের জন্য সহযোগিতা, স্বাস্থ্যসেবা খাতে বিনিয়োগ এবং অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রগুলোও উল্লেখ করেন।

ড. মুহাম্মদ ইউনূস স্পেনের রাষ্ট্রদূতকে বলেন, ‘স্পেন আমাদের বিভিন্ন উপায়ে সমর্থন করতে পারে। স্পেন এখানে আরও বিনিয়োগ করতে পারে এবং আমাদের পোশাক পণ্যের আমদানি সম্প্রসারিত করতে পারে।’

বর্তমানে প্রায় ৬০ হাজার বাংলাদেশি স্পেনে কাজ করেন উল্লেখ করে ড. ইউনূস কারিগরি ও নন-টেকনিক্যাল উভয় ক্ষেত্রেই বাংলাদেশ থেকে আরও বেশি মজুরি উপার্জনকারী নিয়োগের জন্য দেশটির প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রদূত সিস্তিয়াগা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধানের দায়িত্ব গ্রহণের জন্য ড. ইউনূসকে অভিনন্দন জানিয়ে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজের একটি চিঠি হস্তান্তর করেন।

তিনি ৩০ জুন থেকে ৩ জুলাই ২০২৫-এর মধ্যে তার দেশে অনুষ্ঠিতব্য উন্নয়নের জন্য অর্থায়ন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনের সময় প্রধান উপদেষ্টাকে স্পেন সফরের জন্য আমন্ত্রণ জানান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *