সেপ্টেম্বর ৮, ২০২৪

সিলেট টেস্টে স্পিনাররা ছড়ি ঘোরাবেন এমনটা অনুমেয়ই ছিল। দুই দলেরই একাদশে তিনজন করে স্পিনাররা। স্বাগতিক হওয়ায় বাংলাদেশের চাওয়া স্পিন দিয়ে নিউজিল্যান্ডকে দমানো। প্রথম দিনে ব্যাটিংয়ে নেমে উল্টো কিউইদের স্পিনের সামনেই নাকাল বাংলাদেশ। পুরো দিনে ৯ উইকেটের মাঝে কিউই স্পিনাররা নিয়েছেন ৭ উইকেট। যদিও নিউজিল্যান্ডের ঘূর্ণি সামলে তিনশ পার করেছে টাইগাররা। ৯ উইকেটে ৩১০ রান নিয়ে দ্বিতীয় দিন সকালে আবারও ব্যাটিং নামবেন শরিফুল ইসলাম এবং তাইজুল ইসলাম।

সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিশেষজ্ঞ স্পিনার হিসেবে খেলছেন এইজাজ প্যাটেল এবং ইশ সোধি। অথচ বাংলাদেশের ব্যাটাররা এদিন উইকেটে দিয়ে গেলেন গ্লেন ফিলিপসকে। নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক এবং শাহাদাত হোসেন দিপুকে আগেই ফিরিয়েছিলেন ডানহাতি এই অফ স্পিনার। শেষ বিকেলে তাকে উইকেট দিয়ে গেলেন ‍নুরুল হাসান সোহানও। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্বক ব্যাটিং করতে থাকেন তিনি। বাংলাদেশের এই উইকেটকিপার ব্যাটারকেও ফিরিয়েছেন ফিলিপস। ডানহাতি এই স্পিনারের লেগ স্টাম্পের বাইরের গ্ল্যান্স করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ২৯ রান করা সোহান। বেশ ভালোই ব্যাটিং করছিলেন নাঈম হাসান। তিন চারে ১৬ রান করা নাঈমকে ফিরিয়েছেন জেমিসন।

অনেকটা সময় ধরেই অফ স্টাম্পের বাইরে আউট সুইং ডেলিভারি করছিলেন ডানহাতি এই পেসার। সাফল্যও পেলেন নাঈমকে ফিরিয়ে। জেমিসনের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে এজ হয়ে দ্বিতীয় স্লিপে থাকা টম লাথামের হাতে ক্যাচ দিয়েছেন তিনি।

চা বিরতিতে যাওয়ার আগে ৫ বলের ব্যবধানে দুই উইকেট হারায় বাংলাদেশ। সেখান থেকে স্বাগতিকদের টেনে তোলার দায়িত্বটা ছিল মুশফিকুর রহিমের উপর। তবে সেটা পারলেন না অভিজ্ঞ এই ব্যাটার। চা বিরতি থেকে ফেরার কিছুক্ষণ পর উড়িয়ে মারতে গিয়ে ফিরে গেলেন মুশফিক। প্যাটেলের বলে ফুলার লেংথ ডেলিভারিতে উইকেট থেকে বেরিয়ে এসে লং অফে থাকা ফিল্ডারের মাথার উপর দিয়ে খেলতে চেয়েছিলেন তিনি। ব্যাটে-বলে ঠিকঠাক না হওয়ায় উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যেতে হয় মুশফিককে। ডানহাতি এই ব্যাটার এদিন আউট হয়েছেন ১২ রানে।

নিউজিল্যান্ড: টম লাথাম, ডেভন কনওয়ে, কেন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, টিম সাউদি, এইজাজ প্যাটেল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *