সেপ্টেম্বর ১৭, ২০২৪

দেশের রাজস্ব খাত সংস্কারের স্বল্প ও মধ্যমেয়াদি একটি কৌশলপত্র দেখতে চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এ জন্য পরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে সংস্থাটি।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবদুর রহমান খানসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে আইএমএফের একটি প্রতিনিধিদল।

এদিন ঢাকার আগারগাঁওয়ের এনবিআর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে আইএমএফ প্রতিনিধিদলের নেতৃত্বে দেন সংস্থাটির আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে।

জানা যায়, সভায় শুল্ক, ভ্যাট ও আয়কর বিভাগের অটোমেশনে গুরুত্ব দেয় আইএমএফ। অটোমেশন–সংক্রান্ত প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে জানতে চায় সংস্থাটি। এনবিআরের পক্ষ থেকে জানানো হয়, ভ্যাটের মেশিন বসানোর প্রকল্পটির পরিস্থিতি সন্তোষজনক নয়। তাই এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনার কথাও জানানো হয়।

আর্থিক খাতে ভারসাম্য আনতে আইএমএফের সঙ্গে ঋণ কর্মসূচিতে গেছে বাংলাদেশ। ২০২৩ সালের শুরুর দিকে বাংলাদেশের জন্য ঋণ অনুমোদন করে আইএমএফ। ঋণের একটি শর্ত হিসেবে রাজস্ব খাত সংস্কারের কথা বলা হয়েছে। ২০২৬ সাল পর্যন্ত সাড়ে ৩ বছরে মোট ৭ কিস্তিতে পাওয়া যাবে ৪৭০ কোটি ডলার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *