সেপ্টেম্বর ৮, ২০২৪

চলতি অর্থবছর ভারতের বাজেটে বাংলাদেশের জন্য উন্নয়ন সহায়তা খাতে বরাদ্দ কমিয়েছে নয়াদিল্লি। মঙ্গলবার দেশটির পার্লামেন্টে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশ করা হয়।

এ বছর মোদি প্রশাসন বাংলাদেশের জন্য ১২০ কোটি রুপি বরাদ্দ রেখেছে, যা গত অর্থবছরের তুলনায় ৮০ কোটি রুপি বা ৪০ শতাংশ কম।

ভারতের মিনিস্ট্রি অব এক্সটারনাল অ্যাফেয়ার্স (এমইএ) ২০২৪-২৫ সালের অর্থবছরে কয়েকটি দেশের জন্য চার হাজার ৮৮৩ কোটি টাকার উন্নয়ন সহায়তা বরাদ্দ রেখেছে। এর উল্লেখযোগ্য অংশ পাবে প্রতিবেশী নেপাল, শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, আফগানিস্তান ও মিয়ানমার।

এবার সবচেয়ে বেশি বরাদ্দ পাচ্ছে ভুটান ২ হাজার ৬৮ কোটি ৫৬ লাখ রুপি। যদিও তা গত অর্থবছরের ২ হাজার ৪০০ কোটি রুপির চেয়ে কম।

মূলত প্রতিবেশী দেশসহ আফ্রিকা, মধ্য এশিয়া, দক্ষিণ এশিয়া ও লাতিন আমেরিকার অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জন্য ভারতের বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক সাহায্য ও সহায়তা কর্মসূচির জন্য এই বরাদ্দ রাখা হয়।

প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর নির্বাচনের পরে ভারতের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন শুরু হওয়া মালদ্বীপ পাবে ৪০০ কোটি রুপি।

ভারতের উন্নয়ন সহয়তার বড় সুবিধাভোগী দেশ নেপাল। এ দেশটির জন্য ৭০০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। এটি আগের অর্থবছরের ৫৫০ কোটি রুপির চেয়ে ১৫০ কোটি রুপি বেশি।

এছাড়া শ্রীলঙ্কা পাচ্ছে ২৪৫ কোটি রুপি এবং আফ্রিকার দ্বীপদেশ সেশেলস ৪০ কোটি রুপি। দুটি দেশই আগের অর্থবছরের চেয়ে এবার বেশি বরাদ্দ পেয়েছে।

আফগানিস্তানের বরাদ্দ ২০০ কোটি রুপিতে অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *