সেপ্টেম্বর ১৮, ২০২৪

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে এই প্রতিশ্রুতি ঘোষণা করেছে আইএমএফ।

বিবৃতিতে বলা হয়েছে, “সম্প্রতি বাংলাদেশে উদ্ভূত অস্থিরতা এতে নিহত ও আহতদের প্রতি আইএমএফ গভীর শোক জানাচ্ছে। সেই সঙ্গে এই প্রতিশ্রুতি দিচ্ছে যে বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিতে আইএমএফের সহযোগিতা অব্যাহত থাকবে। আইএমএফ বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।”

প্রসঙ্গত, ২০২৩ সালের জানুয়ারি আইএমএফের কাছ থেকে ৪৭০ কোটি ডলার ‍ঋণ নিয়েছিল বাংলাদেশের সরকার।

২০০৯ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হয়ে নিজের রাজনৈতিক ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসেন শেখ হাসিনা। তারপর ১৬ বছরে যে তিনটি নির্বাচন হয়েছে, সেগুলোতেও জয়ী হয়েছেন তিনি। তবে সেসব নির্বাচনের ফলাফল পশ্চিমা বিশ্বের কাছে প্রশ্নবিদ্ধ।

গত জুন মাসে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহালের সিদ্ধান্ত নিয়ে রায় ঘোষণার পর ১ জুলাই থেকে কোটা বাতিলের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। কিন্তু ১৪ জুলাইয়ের পর থেকে সেই আন্দোলন সহিংস হয়ে ওঠে, রূপান্তরিত হয় সরকারপতন আন্দোলনে। রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যকার সংঘাত-সহিংসতায় গত প্রায় তিন সপ্তাহে নিহত হয়েছেন তিন শতাধিক মানুষ।

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে অব্যাহতি নিয়ে গতকাল সোমবার দুপুরে সেনাবাহিনীর একটি বিমানে চেপে প্রথমে আগরতলা যান শেখ হাসিনা। তারপর সেখান থেকে নয়াদিল্লিতে যান শেখ হাসিনা। বর্তমানে সেখানেই অবস্থান করছেন তিনি।

সূত্র : রয়টার্স

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *