জুলাই ৫, ২০২৪

বন্যা মোকাবিলায় প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) প্রধানমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছেন যে আগামী আগস্টে বন্যা হতে পারে। আজ মঙ্গলবার একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই নির্দেশনার কথা জানান পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম।

পরিকল্পনামন্ত্রী বলেন, সভায় প্রধানমন্ত্রী বলেছেন, আবহাওয়ার পূর্বাভাস থাকার পাশাপাশি এখন যেভাবে বৃষ্টি হচ্ছে, তার প্রভাব পড়বেই। আগামী আগস্টে বন্যা হতে পারে। এ জন্য আগাম প্রস্তুতি নিতে হবে। একসঙ্গে সবাই কাজ করতে হবে।

তিনি বলেন, অর্থবছরের শুরু থেকেই প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর (প্রধানমন্ত্রী) মতে, জুলাই থেকে কয়েক মাস বৃষ্টি থাকে। এই সময়ে প্রকল্পের কাগজপত্রের কাজ শেষ করে যেন বৃষ্টির মৌসুম শেষ হওয়ার পরপর মাঠের মূল কাজ শুরু করা যায়।

এ ছাড়া একজন প্রকল্প পরিচালক যেন একাধিক প্রকল্পে পরিচালক না হতে পারেন, সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। এ নির্দেশনার তথ্য জানাতে গিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প পরিচালক নিয়োগের জন্য প্রকল্প পরিচালক পুল হচ্ছে। তাঁদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরও বলেন, রাজধানী ঢাকা শহরের আশপাশে কৃষিকাজ বন্ধ হয়ে গেছে বললেই চলে। জমি ভরাট হচ্ছে। এসব এলাকায় কৃষির ফলন বাড়ানোর পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ঘনবসতি এলাকায় জমি অধিগ্রহণ করে প্রকল্প নেওয়ার ক্ষেত্রে আরও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি (প্রধানমন্ত্রী) দুই ফসলি ও তিন ফসলি জমিতে প্রকল্প না নেওয়ার কথা বলেছেন।

একনেকে সব মিলিয়ে ৫ হাজার ৪৬০ কোটি টাকার ১১টি প্রকল্প পাস হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *