সেপ্টেম্বর ১৭, ২০২৪

মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বন্যায় দুই হাজার কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন বলে উপদেষ্টা ফরিদা আখতার। আজ রোববার (২৫ আগস্ট) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা।

ফরিদা আখতার বলেন, সরবরাহে সাময়িক সংকটের কারণে কেউ যেন দুধ ও ডিমের দাম না বাড়ায়। আকস্মিক ভয়াবহ বন্যায় ১২ জেলার ৮৬টি উপজেলায় জানমালের ব্যাপক ক্ষতি হয়েছে। গবাদিপশু ও হাঁস-মুরগির খাদ্য এবং অন্যান্য পশুখাদ্য নষ্ট হয়েছে।

সচিবালয়ে বন্যার ক্ষয়ক্ষতি ও করণীয় নিয়ে ব্রিফিংয়ে উপদেষ্টা ফরিদা আখতার ব্যবসায়ীদের সতর্ক করে বলেন, বন্যায় ১২ জেলায় ডিম দুধসহ প্রাণিসম্পদ খাতে ক্ষতির পরিমাণ ৪১১ কোটি টাকা। আর মৎস্য খাতে ক্ষতি ১ হাজার ৫৯০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

উপদেষ্টা বলেন, এই খাতে ক্ষতিগ্রস্ত খামারি ও উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হবে। এনজিওগুলো বন্যায় যেন ঋণের কিস্তি আপাতত আদায় না করে। কৃত্রিম সংকট তৈরি করে কেউ দুধ ও ডিমের দাম না বাড়ায় সে বিষয়ে সচতন আছে মন্ত্রণালয়। বন্যার কারণে সরবরাহ লাইনে সংকট তৈরি হয়েছে। এর জন্য সাময়িক সমস্যা হতে পারে। কিন্তু এর জন্য কেউ সিন্ডিকেট করে দাম বাড়ালে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *