সেপ্টেম্বর ১৭, ২০২৪

২০২৩ সাল শেষে রেকর্ড তিন হাজার ৭২৭ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে সোনালী ব্যাংক। ২০২২ সাল শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল দুই হাজার ৩৮২ কোটি টাকা। ব্যাংকটির আমানত ও ঋণের আনুপাতিক হার এ বছর ৬৭ শতাংশ, যা গত বছরের চেয়ে ৮ শতাংশ বেশি। ব্যাংকটিতে বর্তমানে মোট ঋণের পরিমাণ এক লাখ ৮০৯ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ১৬ হাজার ১৬৬ কোটি টাকা বেশি।

গতকাল সোমবার ব্যাংকের প্রধান কার্যালয়ের সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আফজাল করিম এসব তথ্য জানান।

তিনি বলেন, অন্য ব্যাংক যেখানে টিকে থাকার লড়াই করছে, সেখানে রাস্ট্রায়ত্ত এই ব্যাংকটি প্রায় সব সূচকে অভাবনীয় অগ্রগতি হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পারফমিং লোন বৃদ্ধি পাওয়ায় ব্যাংকের মুনাফা বাড়ছে। প্রফিট বাড়ায় অচিরেই আমাদের মূলধন ঘাটতি শূন্যে নেমে আসবে।

তিনি জানান, বর্তমানে ব্যাংকটিতে মোট ডিপোজিট রয়েছে এক লাখ ৫০ হাজার হাজার কোটি টাকা, যা গত বছরের চেয়ে আট হাজার ৫০০ কোটি টাকা বেশি। বর্তমানে দেশের সবচেয়ে বেশি ডিপোজিট এখন সোনালী ব্যাংকে।

তিনি মনে করেন, এই বিপুল ডিপোজিটকে ব্যবহার করতে পারলে আগামী বছরই পাঁচ হাজার কোটি টাকা পরিচালন মুনাফা করাসহ সূচকে ব্যাংকটি ভালো করবে।

তিনি জানান, ২০২২ সাল থেকে ব্যাংকের নেট ইন্টারেস্ট মার্জিন পজিটিভ হয়েছে এবং সে ধারা অব্যাহত আছে। ২০২৩ সাল শেষে নেট ইন্টারেস্ট মার্জিন ইন্টারেস্ট ২৯৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮২৬ কোটি টাকায় উন্নীত হয়েছে।

আফজাল করিম বলেন, সোনলী ব্যাংক বর্তমানে একটি সম্পূর্ণ ডিজিটালাইজড ব্যাংক। এখন আমরা স্মার্ট ব্যাকিং সেবা দিতে বিভিন্ন ধরনের প্রযুক্তি নির্ভর সেবা চালু করছি। সোনাল ই-ওয়ালেট অ্যাপসের মাধ্যমে ঘরে বসেই গ্রাহক লেনদেনসহ অন্য সেবা গ্রহণ করতে পারছেন। সোনালী ই-সেবা সোনালী ব্যাংক প্রথম সরকারি ব্যাংক হিসাবে ২৪/৭ কল সেন্টার এবং বিদেশ খেকে রেমিট্যান্স আনার জন্য অ্যাপস চালু করেছে। পেপারলেস ব্যাংকিং কার্যক্রমে চালু করেছে চেকবিহীন কিউআরকোড দিয়ে টাকা উত্তোলন সেবা। নিত্যনতুন ডিজিটাল সেবার চালুর মাধ্যমে ব্যাংকের কাজে গতিশীলতা ও গ্রাহকের আস্থা বৃদ্ধি পেয়েছে।

সোনালী ব্যাংকের দেশের অভ্যন্তরে মোট এক হাজার ২৩০টি শাখা রয়েছে। এছাড়া দেশের বাইরে ভারতের কলকাতা ও শিলিগুড়িতে দুটি শাখা রয়েছে। এছাড়া লোকসানী শাখার সংখ্যা ১৭টি থেকে কমে আটে নেমে এসেছে। আশা করা যায় এবছর শেষে লোকসানী শাখার সংখ্যা শূন্যে নেমে আসবে। খবর দেশটভি

এসময় অন্যদের মধ্যে ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরবৃন্দসহ, প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজারবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *