সেপ্টেম্বর ৮, ২০২৪

বাজারে প্রতিদিনই বেড়েই চলছে নিত্যপণ্যের দাম। দাম বৃদ্ধির কারণে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তরা ক্রয় ক্ষমতা হারাচ্ছেন। এক সপ্তাহ ব্যবধানে আবারও মুরগি ও ডিমের দাম আরেক দফা বেড়েছে। আজ শুক্রবার (২৭ অক্টোবর) রাজধানীর রাজধানীর  বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, বাড়তি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন পণ্য। সপ্তাহ ব্যবধানে বেড়েছে পেঁয়াজ, আলু, ব্রয়লার মুরগির দাম।

বাজার খুচরা বাজারে দেশি পেঁয়াজের দাম উঠেছে ১১০ টাকা পর্যন্ত, যা গত সপ্তাহের থেকে কেজিপ্রতি ১০ টাকা বেশি। অন্যদিকে, আমদানি করা ভারতের পেঁয়াজ একইভাবে বেড়ে ৮৫ থেকে ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। যদিও সরকারের বেঁধে দেওয়া পেঁয়াজের দর প্রতি কেজি ৬৫ টাকা। এ ছাড়া প্রতি পিস ডিমের দাম রাখা হচ্ছে ১৫ টাকা। প্রতি হালি ডিম কিনতে গুনতে হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা।

অপরদিকে, বাজারে আলু কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে, যা গত সপ্তাহের তুলনায় ১০ টাকা বেশি। এ ছাড়া ব্রয়লার মুরগির দাম কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ২০০ থেকে ২১০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

বাজারে প্রতিকেজি বেগুনের দাম ৮০ থেকে ১৬০ টাকা, করলা ৮০ থেকে ১২০ টাকা, ঢেঁড়স ১০০ থেকে ১২০ টাকা, বরবটি ১২০ টাকায়, ধুন্দল ৮০ টাকা, চিচিঙ্গা ৮০ টাকা, শসা ৮০ টাকা, লাউ প্রতিটি ৭০ থেকে ৯০ টাকা, পেঁপে প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছের বাজারে দেখা গেছে, বাড়তি দামে বিক্রি হচ্ছে বিভিন্ন মাছ। পাঙাস, চাষের কই ও তেলাপিয়ার দাম বেড়েছে। বাজারে এসব মাছের কেজি এখন ২৪০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। এ ছাড়া রুই, কাতলা, কালিবাউশ ও মৃগেল মাছ বিক্রি হচ্ছে আকারভেদে ৪০০ থেকে ৪৫০ টাকায়। তবে গরু ও খাসির মাংস দামে অপরিবর্তিত রয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *