সেপ্টেম্বর ৮, ২০২৪

ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলে শুক্রবার বিকেলের ভূমিকম্পে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও দু’জন। খবর-রয়টার্স।

স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড) জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯। এর গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। এর উৎপত্তিস্থল ছিল মধ্যাঞ্চলীয় বুরিয়াস শহরের ২৬ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, ভূপৃষ্ঠের ৭৮ কিলোমিটার গভীরে।

দেশটির দুর্যোগ দপ্তরের একজন কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ কোটাবাতোয় তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কংক্রিটের দেওয়াল ধসে এক দম্পতি মারা গেছেন। এছাড়া শপিংমলে আরেকজন নারীর মৃত্যু হয়েছে।

অন্যদিকে সারঙ্গানি প্রদেশে দু’জন নিহত হয়েছেন। ভূমিকম্পের পর নিখোঁজ রয়েছেন দু’জন। আর দেশটির দাভাও অঞ্চলে ৭৮ বছর বয়সী একজন মারা গেছেন।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পটি কয়েক সেকেন্ড স্থায়ী হয়েছিল। আর এটির আফটারশক ও ক্ষয়ক্ষতির জন্য বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়। ভূমিকম্পে বেশকিছু ঘরবাড়ির ক্ষতি হয়েছে।

 

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *