সেপ্টেম্বর ১৪, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় নিরাপত্তা স্বার্থে প্রাধ্যক্ষরা রাতভর আবাসিক হলগুলোতে অবস্থান করবেন। সোমবার (১৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাকসুদ কামালের সঙ্গে প্রভোস্টদের বৈঠক শেষে এমন তথ্য জানা যায়।

ঢাবি উপাচার্য সাংবাদিকদের জানান, ‘শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য আমাদের হলের প্রাধ্যক্ষরা রাতভর হলে অবস্থান করবেন। মিটিংয়ে আমাদের আরো কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত হয়েছে। সেগুলো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।’

পরে সন্ধ্যায় দেয়া এক বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়ে বিস্তারিত জানানো হয়। বৈঠকে গৃহীত সিদ্ধান্ত উল্লেখ করে জানানো হয়- শিক্ষার্থীরা স্ব স্ব হলে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন; প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকগণ শিক্ষার্থীদের নিরাপত্তা বিধানে সার্বক্ষণিকভাবে হলে অবস্থান করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন; হলসমূহে কোনো বহিরাগত অবস্থান করতে পারবেন না; যেকোনো ধরনের গুজব ও অপপ্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানানো হচ্ছে। সর্বশেষ সকলকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য বলা যাচ্ছে। কেউ নাশতকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়।

এদিকে বৈঠকের পর স্যার এফ রহমান হলের প্রভোস্ট রফিকুল ইসলাম বলেন, হগুলোকে শান্ত রাখার নির্দেশ দেয়া হয়েছে। কোনো হলেই পুলিশ প্রবেশ করছে না। তবে শহীদুল্লাহ হলের পাশে পুলিশকে সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে। এখনই হল বন্ধের কোনো নির্দেশনা দেয়া হয়নি।

এর আগে বিকেলে ঢাবি উপাচার্যের বাসভবনে বৈঠকে বসেন বিভিন্ন হলের প্রাধ্যক্ষরা। কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় এই বৈঠক ঢাকা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *