জুলাই ১, ২০২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরে বাংলাদেশের সঙ্গে চীনের পারস্পরিক অংশীদারিত্ব আরও শক্তিশালী হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের হংকং এসএআর-এর নতুন কমিশনার চুই জিয়ানচুন।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল হংকং জানায়, সম্প্রতি হংকং এসএআর-এর নতুন কমিশনার চুই জিয়ানচুনের সঙ্গে সাক্ষাৎ করেন হংকং-এ বাংলাদেশের কনসাল জেনারেল ইসরাত আরা। নতুন কমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরের কথা উল্লেখ করে আশা প্রকাশ করেন, এই সফর উভয় দেশের জনগণের জন্য ভালো হবে। এটি দুই দেশের সম্পর্ক আরও মজবুত করতে ভূমিকা রাখবে।

কমিশনার কনসাল জেনারেলের সঙ্গে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে চীনের নীতি তুলে ধরেন। তিনি ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি, প্রযুক্তি ও উদ্ভাবন, জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে চীন ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক অংশীদারিত্ব কীভাবে উভয় দেশের জন্য উপকৃত হবে, তা ব্যাখ্যা করেন।

কনসাল জেনারেল বলেন, চীনে প্রধানমন্ত্রীর আসন্ন সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও বৃদ্ধি করবে এবং সহযোগিতার নতুন পথ খুলবে। তিনি প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে কমিশনারকে অবহিত করেন।

কনসাল জেনারেল বাংলাদেশে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের বিষয়টি উত্থাপন করেন এবং এ বিষয়ে চীনের অব্যাহত সমর্থন কামনা করেন।

কনসাল জেনারেল কমিশনারকে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত স্মৃতি’ বইয়ের একটি কপি এবং কিছু বাংলাদেশি আম উপহার দেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *