জুন ২৯, ২০২৪

চলতি অর্থবছরের জুলাই থেকে মে মাসে তৈরি পোশাক (আরএমজি) রফতানি আয় গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৮৬ শতাংশ বেড়েছে। তবে এ সময়ে পূরণ হয়নি পোশাক রফতানির লক্ষ্যমাত্রা। আজ বুধবার (৫ জুন) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে মে মাসের মধ্যে তৈরি পোশাক রফতানি আয় ২ দশমিক ৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩ হাজার ৮৫০ দশমিক ৭০ মিলিয়ন ডলারে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৪২ হাজার ৬৩০ দশমিক ৭৯ মিলিয়ন ডলার।

তবে জুলাই-মে মাসে পূরণ হয়নি পোশাক রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ সময়ে দেশের পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪৭ হাজার ৪৭৪ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে ৭ দশমিক ৬৩ শতাংশ কম পোশাক রফতানি হয়েছে।

তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে জুলাই-মে মাসে ২৪ হাজার ৭০৯ দশমিক ৫২ মিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ৬ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। গত অর্থবছরের একই সময়ে নিটওয়্যার রফতানির পরিমাণ ছিল ২৩ হাজার ২৭৮ দশমিক ১১ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-মে মাসে ২৫ হাজার ৮২২ দশমিক ৬৮ মিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার চেয়ে নিটওয়্যার রফতানি কম হয়েছে ৪ দশমিক ৩১ শতাংশ।

এছাড়া তৈরি পোশাক খাতের রফতানি আয়ের মধ্যে জুলাই-মে মাসে ১৯ হাজার ১৪১ দশমিক ১৮ মিলিয়ন ডলার এসেছে ওভেন পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ০৯ শতাংশ কম। গত অর্থবছরের একই সময়ে ওভেন পোশাক রফতানির পরিমাণ ছিল ১৯ হাজার ৩৫২ দশমিক ৬৮ মিলিয়ন ডলার।

তবে চলতি অর্থবছরের জুলাই-মে মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ওভেন পোশাক রফতানি কম হয়েছে ১১ দশমিক ৬০ শতাংশ। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২১ হাজার ৬৫২ দশমিক ১০ মিলিয়ন ডলার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *