সেপ্টেম্বর ৮, ২০২৪

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে দেশের অন্যতম শীর্ষস্থানীয় অ্যালুমিনিয়াম প্রোফাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসি। কোম্পানিটি প্রাথমিক পাবলিক অফারের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৩ কোটি শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা উত্তোলন করবে।

সম্প্রতি কোম্পানিটি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে। প্রোপাইলে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ এবং স্থানীয় বাজারে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের কথা জানিয়েছে।

ঢাকাথাই অ্যালকোম্যাক্স স্থানীয় অ্যালুমিনিয়াম প্রোফাইলের বাজারে প্রায় ২০ থেকে ২২ শতাংশ মার্কেট শেয়ার ধারণ করে। কোম্পানির লক্ষ্য হল কমপ্লায়েন্ট এবং উচ্চ মানের পণ্য প্রবর্তনের মাধ্যমে বাজারের অংশীদারিত্ব প্রসারিত করে ক্রমবর্ধমান চাহিদাকে পুঁজি করা।

কোম্পানিটি জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলিতে, উচ্চতর কাঁচামাল এবং জ্বালানী খরচের কারণে অ্যালুমিনিয়াম কোম্পানিগুলির কার্যক্ষম খরচ উল্লেখযোগ্যভাবে বেড়েছে, শিল্প সংস্থাগুলির জন্য লাভের মার্জিন হ্রাস পেয়েছে।

আর্থিক প্রতিবেদনে কোম্পানিটি জানিয়েছে, ২০২৩ সালের জুলাই-ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটি ২১৩ কোটি ৯৬ লাখ টাকা আয় করেছে। আগের বছরের একই সময়ে ছিল ১৯৩ কোটি ০৯ লাখ টাকা।

আলোচ্য বছরে কর-পরবর্তী নিট মুনাফা ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে বছরে ৬ কোটি ৩৩ লাখ টাকা থেকে বেড়ে ৭ কোটি ৩৫ লাখ টাকা হয়েছে।

এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিল ৫৫ পয়সা এবং শেয়ার প্রতি নিট সম্পদের মূল্য ছিল ১১ টাকা ৩২ পয়সা।

ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *