সেপ্টেম্বর ১৭, ২০২৪

পুঁজিবাজারে অনেক অরাজকতা চলেছে। এখনো যে পরিমাণ অরাজকতা আছে, তা এখনই দূর করতে হবে। তাই এখানে এটলিস্ট সানিটি ও ইন্টিগ্রিটি আনতে হবে বলে মন্তব্য করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান (সিনিয়র সচিব) ড. এম মাসরুর রিয়াজ।

মঙ্গলবার (১৩ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে আলপকালে তিনি এ মন্তব্য করেন।

মাসরুর রিয়াজ বলেন, বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে আমাদের লং টার্ম ফাইন্যান্সের (দীর্ঘ মেয়াদী অর্থায়ন) বিকল্প নেই। আর লং টার্ম ফাইন্যান্স ছাড়া দেশের নেক্সট গ্রোথ হবে না। পাশাপাশি বাংলাদেশে গ্রোথ ফাইন্যান্স ডেভেলপ করার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আর এ কাজে সরকার আমাকে উপযুক্ত ভেবে দায়িত্ব দিয়েছে। আমি আমার জায়গা থেকে সর্বাত্মক চেষ্ট করব। আপনারা দোয়া করবেন আল্লাহ যেন আমাকে এ কাজে সাফলতা দান করেন।

প্রসঙ্গত, পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান (সিনিয়র সচিব) হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজ। মঙ্গলবার (১৩ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (এফআইডি) উপ-সচিব ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ড. এম মাসরুর রিয়াজকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ বিধান প্রতিপালন এবং উক্ত আইনের ধারা ৫(২) অনুসারে তাকে আগামী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হইলো।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের পরিপ্রেক্ষিতে গত রোববার (১১ আগস্ট) বিএসইসি’র চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। তার জায়গায় স্থলাভিষিক্ত হবেন অর্থনীতিবিদ ড. এম মাসরুর রিয়াজ।

মাসরুর রিয়াজ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তা ছিলেন। এছাড়া, তিনি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার। যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে উন্নয়ন অর্থনীতিতে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। পরে এমবিএ করেছেন যুক্তরাষ্ট্রের নিউ অরলিয়ন্স ইউনিভার্সিটি থেকে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *