সেপ্টেম্বর ১৭, ২০২৪

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) নিযুক্ত কিছু পরামর্শকের বিরুদ্ধে আচরণগত অভিযোগ তদন্তের অনুরোধ জানিয়ে চিঠি পাঠিয়েছে দেশের তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রকল্প অ্যাসপায়ার টু ইনোভেইট (এটুআই)। চিঠিতে এসব পরামর্শকদের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে তার পুঙ্খানুপুঙ্খ তদন্তের জন্য অনুরোধ করা হয়েছে।

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে চিঠির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। চিঠিটি আইসিটি বিভাগের উপসচিব জিল্লুর রহমান ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধির কাছে পাঠিয়েছেন। চিঠিতে, আইসিটি বিভাগ ইউএনডিপি বাংলাদেশকে ইউএনডিপির মান ও নৈতিক নির্দেশিকা লঙ্ঘন করে এমন কোনো ব্যক্তির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেছে।

চিঠিতে আরও বলা হয়েছে, আইসিটি বিভাগ সম্প্রতি ইউএনডিপি বাংলাদেশের নিযুক্ত কিছু পরামর্শদাতার বিরুদ্ধে তাদের আচরণ এবং কার্যক্রম সম্পর্কে অভিযোগের বিষয়ে জানতে পেরেছে। যা সামাজিক যোগাযোগ মাধ্যমেও এসেছে। প্রমাণিত হলো এই অভিযোগগুলো আইসিটি বিভাগ এবং ইউএনডিপি বাংলাদেশের মধ্যে যৌথ উদ্যোগ এবং সহযোগিতামূলক প্রচেষ্টার বিশ্বাসযোগ্যতা এবং কার্যকারিতা হ্রাস করতে পারে।

সেজন্য যৌথ উদ্যোগে স্বচ্ছতা এবং জবাবদিহিতা গুরুত্বপূর্ণ। তাই আইসিটি বিভাগ ইউএনডিপিকে অনুরোধ করে যে, তাদের অফিস এই অভিযোগগুলোর অবিলম্বে এবং পুঙ্খানুপুঙ্খ তদন্ত শুরু করবে। চিঠিতে আইসিটি বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় যেকোনো সহযোগিতা দেওয়ার বিষয়েও নিশ্চিত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (২১ আগস্ট) বিভিন্ন অভিযোগে এটুআই এর ১৪ জন কর্মকর্তাকে দাপ্তরিক দায়িত্ব পালন থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে আইসিটি বিভাগ।

তারা হলেন-পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী, ই-গভর্নমেন্ট অ্যানালিস্ট মো. ফরহাদ জাহিদ শেখ, প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট মো. মাজেদুল ইসলাম, এইচডি মিডিয়ার প্রজেক্ট এনালিস্ট পূরবী মতিন, টেকনোলজি অ্যানালিস্ট মো. হাফিজুর রহমান, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মানিক মাহমুদ, রিসোর্স মবিলাইজেশন স্পেশালিস্ট মো. নাসের মিয়া, ডিএফএস স্পেশালিস্ট মো. তহুরুল হাসান, সলিউশন আর্কিটেকচার স্পেশালিস্ট রেজওয়ানুল হক জামী, এসপিএস এর সিনিয়র কনসালটেন্ট এইচ এম আসাদ-উজ্জামান, ই-নথি ইমপ্লিমেন্টেশন এক্সপার্ট এটিএম আল ফাত্তাহ, সিনিয়র সফটওয়্যার ইঞ্জিনিয়ার তানভীর কাদের ইমন, অ্যাডমিন এর কনসালটেন্ট মো. ওমর ফারুক এবং প্রকিউরমেন্টের সিনিয়র কনসালটেন্ট মো. সালাউদ্দিন।

অপরদিকে, এটুআই কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধান ও তদন্তে গঠন করা হয়েছে কমিটিও। তদন্ত কমিটিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ড. মুহম্মদ মেহেদী হাসানকে সভাপতি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- এটুআই প্রোগ্রামের যুগ্ম প্রকল্প পরিচালক মোল্লা মিজানুর রহমান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মো. শাহীনুর আলম। কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে অভিযোগের বিষয়ে অনুসন্ধান করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *