জুন ২৯, ২০২৪

দ্রুতই ভারতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চান নরেন্দ্র মোদি। তার বিশ্বাস জোটের সঙ্গীরা তাকে সমর্থন জানাবেন। এনিয়ে তিনি সময় নষ্ট করতে চান না। ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, শনিবার শপথ নিতে চান প্রধানমন্ত্রী। তাই তিনি আজ বুধবার পদত্যাগ করেছেন। কংগ্রেস নেতা এবং ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পর মোদি একমাত্র ব্যক্তি যিনি তৃতীবারের মতো প্রধানমন্ত্রীর শপথ নেবেন।

সংবাদমাধ্যম এনডিটিভির তথ্যানুসারে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র জমা দিতে বুধবার দুপুরে রাষ্ট্রপতি ভবনে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর তিনি সরকার গঠনের দাবি জানান।

২০১৪ সালে ২৮২টি এবং ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসন পাওয়া মোদির ভারতীয় জনতা পার্টি এবার ২৪০টি আসন পেয়েছে, যা সরকার গঠনে প্রয়োজনীয় ২৭২টি আসনের চেয়ে ৩২টি আসন কম।

তবে নরেন্দ্র মোদির রাজনৈতিক জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সদস্যরা ৫৩টি আসনে জয়ী হয়েছেন। সরকার গঠনে বিজেপিকে এখন শরিকদের ওপর নির্ভর করতে হবে।

উত্তরপ্রদেশের বারাণসীর লোকসভা আসন কংগ্রেসের অজয় রাইকে দেড় লক্ষেরও কম ভোটে হারিয়ে তিনবারের সংসদ সদস্য হয়েছেন মোদি। দীর্ঘ ৬ সপ্তাহের ভোটগ্রহণ শেষ গতকাল ফলাফল ঘোষণা করে ভারতের নির্বাচন কমিশন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *