সেপ্টেম্বর ১৭, ২০২৪

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলার নাতনি জোলেকা ম্যান্ডেলা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৪৩ বছর।

ম্যান্ডেলা পরিবারের বরাত দিয়ে আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, জোলেকা ক্যানসারের বিরুদ্ধে তার দীর্ঘ সংগ্রাম নিয়ে বিস্তারিত লেখালেখি করে বিশেষ পরিচিত পান। ম্যান্ডেলা পরিবারের মুখপাত্র জোয়েলাবো ম্যান্ডেলা জানান, চলমান চিকিৎসার অংশ হিসেবে সোমবার তিনি হাসপাতালে ভর্তি হন।

জোয়েলাবো বলেন, বন্ধু-বান্ধব ও পরিবার-পরিজন পরিবেষ্টিত অবস্থায় জোলেকা আমাদের ছেড়ে গেছেন।

জোলেকা ছিলেন পেশায় লেখক ও অধিকারকর্মী। তিনি নেলসন ম্যান্ডেলার ছোট মেয়ে জিন্দজি ম্যান্ডেলা ও তার প্রথম স্বামী জোয়েলিবানজি হংওয়ানের সন্তান।

পরিবার জানায়, সাম্প্রতিক স্ক্যানে তার শরীরে উল্লেখযোগ্য পরিমাণে ক্যানসার ছড়িয়ে পড়ার বিষয়টি নিশ্চিত হয়। তার যকৃত, ফুসফুস, পিঠ, মস্তিষ্ক, নিতম্ব ও মেরুদণ্ডে দ্রুত ক্যানসার ছড়িয়ে পড়ছিল।

নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে জানায়, আমরা আমাদের মাতা উইনি ও মাদিবার নাতনির করুণ মৃত্যুতে শোক প্রকাশ করছি। নোবেল পুরস্কার বিজেতা নেলসন ম্যান্ডেলাকে তার দেশের মানুষ মাদিবা নামে অভিহিত করে থাকে।

ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, আগামীতেও ক্যানসার প্রতিরোধে সচেতনতা তৈরি ও এই রোগ নিয়ে জনমনে ভুল ধারণাগুলোর অবসান ঘটাতে তার উদ্যোগগুলো আমাদের অনুপ্রেরণা জোগাতে থাকবে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *