সেপ্টেম্বর ১৮, ২০২৪

পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেছেন, বর্তমান সরকারের মূল লক্ষ্য জাতীয় নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর করা। এজন্য দরকার স্থিতিশীলতা ফিরিয়ে আনা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে এক ধরনের বিপ্লবের মাধ্যমে অন্তর্বতীকালীন সরকার গঠিত হয়েছে। বিপ্লবকারীদের সুনিদির্ষ্ট কিছু চাহিদা রয়েছে। এই দাবি বাস্তবায়নের মাধ্যমেই বর্তমান সরকার রাষ্ট্রের সংস্কার করবে

পররাষ্ট্র উপদেষ্টার দায়িত্ব নিয়ে রবিবার প্রথমবারের মতো গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়কালে এই কথা বলেন তৌহিদ হোসেন। এই সময়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন উপস্থিত ছিলেন।

তৌহিদ হোসেন বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে চূড়ান্তভাবে একটি নিরপেক্ষ এবং সঠিক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর। এটা নিয়ে সন্দেহের কোনো সুযোগ নেই। আমাদের প্রথম কাজ হচ্ছে, স্থিতিশীলতা ফিরিয়ে আনা। সেটি সাতদিন লাগতে পারে, ১৫ দিন লাগতে পারে, আবার দুই মাসও লাগতে পারে।

নির্বাচন অবশ্যই করতে হবে জানিয়ে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, নির্বাচন করতে হবে অবশ্যই। নির্বাচনের মাধ্যমে এই সরকার সরে যাবে। কিন্তু আমরা এখনই বলতে পারছি না যে, ঠিক কতদিন লাগবে। এটা নিয়ে আপাতত কোনো স্পেকুলেট না করি। আমরা কিছুদিন অপেক্ষা করি। এই পরিস্থিতি আসুক দেশের।

পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে আরও বেশি শ্রমিকবান্ধব করা হবে। বিদেশে আমাদের শ্রমিকরা যেন শ্রমের উপযুক্ত মজুরি পায় সেই বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। এছাড়া শ্রমিকদের ভিসা, পাসপোট প্রাপ্তি যেন আগের তুলনায় গতিশীল হয় সেই বিষয়ে কূটনীতিকদের নির্দেশনা দেওয়া হবে।
তৌহিদ হোসেন আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে বিভিন্ন দেশে মিছিল-সমাবেশ হয়েছে। একটি দেশে বিক্ষোভ মিছিল করার কারণে শাস্তিও দেওয়া হয়েছে সেই দেশের বিদ্যমান আইনে। প্রধান উপদেষ্টা নিজেই দেশটির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের মুক্তির দাবি জানাবেন। অন্তত তাদের যেন শাস্তি না পান সেই চেষ্টা করবেন। দেশটিকে ওই সময়ের বিক্ষোভ মিছিলের গুরুত্ব বোঝানোর চেষ্টা করবেন। বিক্ষোভকারীরা হয়তো বেশি আবেগপ্রবণ হয়ে কর্মসূচিতে অংশ নিয়েছিলেন ওই বিষয়ে বোঝানোর চেষ্টা করবেন।

তৌহিদ হোসেন বলেন, সংখ্যালঘু ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখছে সরকার। কোন ধরনের সাম্প্রদায়িক ও রাজনৈতিক হামলা গ্রহণযোগ্য নয়। কিছু কিছু এই ধরনের হামলা হয়েছে স্বীকার করে তিনি বলেন, সংখ্যালঘুদের বিভিন্ন সংগঠনের নেতাদের সঙ্গে প্রধান উপদেষ্টা নিজে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি প্রত্যেকটি ঘটনার বিচার করবেন। যেই এসব ঘটনার সঙ্গে জড়িত থাকুক না কেন বিচারের আওতায় আনার উদ্যোগ নিতে সুনিদির্ষ্ট তথ্য চেয়েছেন তিনি।

দেশের মানবাধিকার পরিস্থিতিকে অন্তর্র্বতী সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছে উল্লেখ করে তৌহিদ হোসেন বলেন, মানবাধিকার বিষয়ে বিদেশিরা কথা বলতে পেরেছে, কারণ আমরা সে সুযোগ দিয়েছি। মানবাধিকার রক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আর জাতিসংঘও আমাদের জানিয়েছে তারা যেকোনো ধরনের সহায়তা করবে।
পররাষ্ট্র উপদেষ্টা বলেন, নিজেদের স্বার্থ রক্ষা করে বাইরের দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রক্ষা করবে সরকার। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বিগত আওয়ামী লীগ সরকারের সুসম্পর্ক ছিল, অন্তর্বতীকালীন সরকারের সঙ্গে কেমন সম্পর্ক থাকবে এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, একটি দেশের সঙ্গে সম্পর্ক শুধু সরকারের সঙ্গে সরকারের নয়। মানুষের সঙ্গে মানুষের হওয়া উচিত। আশা করছি, ভারতের সঙ্গে বাংলাদেশেরও মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক স্থাপিত হবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরাতে আইন মন্ত্রণালয় চিঠি দিলে সে অনুযায়ী উদ্যোগ নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। শেখ হাসিনা পদত্যাগ করেছেন কি না জানতে চাইলে উপদেষ্টা বলেন, তিনি পদত্যাগ করেছেন। (তার সেই পদত্যাগপত্র) রাষ্ট্রপতির কাছে আছে। এইটুকু আমি জানি।

দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রক্ষা করবে সরকার। প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বিগত আওয়ামী লীগ সরকারের সুসম্পর্ক ছিল, অন্তর্বতীকালীন সরকারের সঙ্গে কেমন সম্পর্ক থাকবে এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, একটি দেশের সঙ্গে সম্পর্ক শুধু সরকারের সঙ্গে সরকারের নয়। মানুষের সঙ্গে মানুষের হওয়া উচিত। আশা করছি, ভারতের সঙ্গে বাংলাদেশেরও মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক স্থাপিত হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরাতে আইন মন্ত্রণালয় চিঠি দিলে সে অনুযায়ী উদ্যোগ নেবে পররাষ্ট্র মন্ত্রণালয়। শেখ হাসিনা পদত্যাগ করেছেন কি না জানতে চাইলে উপদেষ্টা বলেন, তিনি পদত্যাগ করেছেন। (তার সেই পদত্যাগপত্র) রাষ্ট্রপতির কাছে আছে। এইটুকু আমি জানি।

সাবেক প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন, সেন্টমার্টিন দ্বীপ ও বঙ্গোপসাগর এলাকা যুক্তরাষ্ট্রকে দেওয়া হয়নি বলে তিনি ক্ষমতাচ্যুত হয়েছেন। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, এটা বলতে পারি, আমি এমন কোনো অঙ্গীকার করিনি। আমার খুব সন্দেহ, রাস্তার ছাত্ররা এই অঙ্গীকার করেছে কি না, জানি না। খুবই আনলাইক।
পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, ছাত্র-আন্দোলনের বিপ্লবের পর দেশে অনেক কিছুই স্থবির হয়ে রয়েছে। প্রথম কাজ সবকিছুকে স্বাভাবিক অবস্থায় নিয়ে যাওয়া। আগামী এক সপ্তাহের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটবে। অর্থ উপদেষ্টা বিচক্ষণ ব্যক্তি তিনি। দেশের অর্থনীতিতে গতি ফেরাতে অক্লান্ত পরিশ্রম করছেন। আশা করছি অর্থনীতিতে দ্রুত গতি ফিরে আসবে।

ছাত্র-আন্দোলনে ঠিক কতোজন শিক্ষার্থী নিহত ও আহত হয়েছে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, এক্ষেত্রে সমন্বয়কদের কাছ থেকে তথ্য নেওয়া হচ্ছে। তারাই প্রকৃত তথ্য জানেন। কোন ধরনের বিভ্রান্তি যেন না থাকে সেলক্ষ্যে কাজ করছেন তারা। তবে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য বলা হয়েছে, অন্তত ৪৫০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বহু। তিনি আরও বলেন, সংঘর্ষকালীন নিহত ও আহতের ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হবে। প্রয়োজনে জাতিসংঘের অধীনে তদন্ত করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে ৮ আগস্ট অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তার নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বতী সরকার গঠন করা হয়েছে। পররাষ্ট্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন এম তৌহিদ হোসেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *