অক্টোবর ৭, ২০২৪

রাজশাহীর নাবিল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আমিনুল ইসলাম ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দ করেছে কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

রোববার (২৯ সেপ্টেম্বর) আর্থিক গোয়েন্দা সংস্থাটি এ নির্দেশনা দিয়ে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে চিঠি পাঠায়।

নাবিল গ্রুপ ইসলামী ব্যাংক থেকে নামে-বেনামে প্রায় ১৩ হাজার কোটি টাকার ঋণ বের করে নিয়েছে বলে অভিযোগ আছে। অভিযোগ অনুসারে, নিয়মের তোয়াক্কা না করেই ব্যাংকটির চারটি শাখা থেকে এসব ঋণ তুলে নিয়েছে গ্রুপটি। যদিও বিভিন্ন সময়ে গণমাধ্যমের কাছে গ্রুপটির এমডি মোঃ আমিনুল ইসলাম দাবি করেছেন যে, তারা কোনো অনিয়ম করেননি। নিয়মের মধ্যে থেকেই ইসলামী ব্যাংক থেকে তারা ঋণ নিয়েছেন, ওই ঋণের কিস্তি পরিশোধও নিয়মিত আছে।
বিএফআইইউর চিঠিতে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ -এর ২৩ (১) (গ) ধারা অনুযায়ী নাবিল গ্রুপের এমডি আমিনুল ইসলাম, তার বাবা জাহান বকস মণ্ডল, মা আনুয়ারা বেগম, স্ত্রী ইসরাত জাহান, ছেলে এজাজ আবরার এবং মেয়ে আফরাত ইবনাথের ব্যক্তিগত ব্যাংক হিসাব ও তাদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে পরিচালিত হিসাবের লেনদেন ৩০ দিনের জন্য স্থগিতের নির্দেশ দেয়।

তাদের নামে কোনো লকার সুবিধা দেওয়া হয়ে থাকলে তাও জব্দ করার নির্দেশনা দেওয়া হয়েছে এ নির্দেশনায়। হিসাব জব্দ করা এসব ব্যক্তিরা নাবিল গ্রুপের শেয়ারধারী।

এসব ব্যক্তি ও পরিবারের অন্যান্য সদস্য এবং তাদের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে হিসাব পরিচালিত হয়ে থাকলে তার তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ফরম, শুরু হতে হালনাগাদ লেনদেন বিবরণী) ও সংযোজিত এক্সেল শিট ফরম্যাট পূরণ করে বিএফআইইউয়ের কাছে পাঠাতে বলা হয়েছে

.

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *