অক্টোবর ১৭, ২০২৪

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় একটি জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৪৭ জনে পৌঁছেছে। বিস্ফোরণের এই ঘটনায় আহত হয়েছেন আরও প্রায় ১০০ জন।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে বিস্ফোরণে হতাহতের এই ঘটনা ঘটে বলে দেশটির পুলিশ জানিয়েছে। বুধবার (১৬ অক্টোবর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর নাইজেরিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণে অন্তত ১৪৭ জন নিহত হয়েছেন। একজন কর্মকর্তা বলেছেন, গভীর রাতে উত্তর জিগাওয়া রাজ্যে একটি জ্বালানি ট্যাঙ্কার উল্টে যায়। এ সময় অনেকেই রাস্তায় ছড়িয়ে পড়া জ্বালানি সংগ্রহের চেষ্টা করেন। সেই সময় ট্যাঙ্কারটিতে বিস্ফোরণ ঘটে।

বিবিসি বলছে, বিস্ফোরণে আহত আরও ১০০ জনকে জিগাওয়া প্রদেশের নিকটবর্তী শহর রিঙ্গিমে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। যারা মারা গেছেন তাদের বেশিরভাগকে গণ-অনুষ্ঠানের মাধ্যমে দাফন করা হয়েছে।

গভীর রাতে দুর্ঘটনার পর কর্মকর্তারা লোকদের ট্যাঙ্কারের কাছে না যাওয়ার জন্য সতর্ক করেছিলেন। কিন্তু তারা মানুষের ক্রমবর্ধমান ভিড়কে নিয়ন্ত্রণ করতে পারেনি বলে পুলিশের মুখপাত্র লাওয়াল শিসু অ্যাডাম বলেছেন।

তিনি বলেন, “আমরা পেট্রোল নেওয়ার জন্য গাড়ির কাছে যাওয়া লোকজনকে থামানোর জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলাম কিন্তু এলাকাটি ঘেরাও করে রাখা সত্ত্বেও, আমরা তাদের প্রতিরোধ করতে পারিনি এবং লোকেরা যখন জ্বালানি সংগ্রহ করছিল, তখন আগুন ছড়িয়ে পড়ে।”

এর আগে গত মাসে নাইজেরিয়ার উত্তর-মধ্য নাইজার প্রদেশে একটি জ্বালানি ট্যাঙ্কারের সাথে ট্রাকের সংঘর্ষের পর বিস্ফোরণে কমপক্ষে ৪৮ জন নিহত হয়েছিলেন।

নাইজেরিয়ার বেশিরভাগ প্রধান সড়কে প্রায়ই প্রাণঘাতী ট্রাক দুর্ঘটনা ঘটে। বিশেষজ্ঞরা এসব দুর্ঘটনার পেছনে চালকদের বেপরোয়া গাড়ি চালনা, রাস্তার বেহাল দশা ও অতিরিক্ত যানবাহনকে দায়ী করে থাকেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *