সেপ্টেম্বর ২২, ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, একটি কথা মাথায় রাখতে হবে নদীর পানি কেবলমাত্র রাজনীতি না, এটি কূটনীতি সেই সঙ্গে অর্থনীতিও। আজ রোববার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ফেনীর পরশুরামের নিজ কালিকাপুর এলাকায় বন্যায় ভাঙন কবলিত বল্লামুখা বাঁধ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, দেশের ৮টি অভিন্ন নদী। উজানের দেশ ভারত ও ভাটির দেশ বাংলাদেশ। ৫৪টি নদীর এখনো কোন চুক্তি হয়নি। প্রতি বছরই বন্যায় আমাদের দেশের মানুষ ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। তাই আন্তর্জাতিক অঙ্গনে দুই দেশেরই আর কিছু না হোক মানবিক কারণে দুই দেশেরই পানি ব্যবস্থাপনা ও দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে এক জায়গায় বসতে হবে। এ বিষয়ে আমাদের দেশে রুপরেখা নিয়ে উচ্চ আলোচনা চলছে।

তিনি বলেন, দুঃখের বিষয় হলো তিস্তা চুক্তিতে ভারত এখনো স্বাক্ষর করেননি। চুক্তি পরে হলেও পানি নিয়ে ভাগাভাগি প্রতিবেশী রাষ্ট্র অস্বীকার করবে না।

উপদেস্টা বলেন, সরকারের চশমা নয় জনগনের চশমা দিয়ে দীর্ঘদিনের সমস্য নিরসনে আমরা মাঠ পর্যায়ে কাজ করছি। মানুষের কথা শুনতে পরিদর্শনে এসেছি। আমাদের কথাগুলো আন্তর্জাতিক কনভেনশনে তুলে ধরা সহজ হবে। আগামীতে জাতিসংঘে বিষয়গুলো পৌঁছে দেওয়া হবে।

এ সময় পানি সম্পদ সচিব নাজমুল আহসান, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, বিজিবির ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ মোশারফ হোসেনসহ সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *