সেপ্টেম্বর ১৭, ২০২৪

নওগাঁ জেলায় ১৭ হাজার ৪৮৫ হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত জমি থেকে ৬৫ হাজার ৭৪৪ টন গম উৎপাদনের প্রত্যাশা করছে কৃষিবিভাগ। গম চাষে উৎসাহিত করতে জেলার ৮ হাজার প্রান্তিক কৃষকদের সরকারি প্রণোদনা হিসেবে বিনামূল্যে সার ও বীজ প্রদান করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, ভু-প্রকৃতি হিসেবে নওগাঁ জেলার জমি গম চাষের খুবই অনুকুল। তাছাড়া অল্প সেচ ও খরচে গম চাষ হয় বিধায় লাভজনক।

নওগাঁ জেলায় উপজেলা ভিত্তিক ধার্যকৃত গম চাষের পরিমাণ ও উৎপাদনের সম্ভাব্য পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৬৮০ হেক্টর জমি থেকে ২ হাজার ৫৬৫ টন, রানীনগর উপজেলায় ৪৪০ হেক্টর জমি থেকে ১ হাজার ৬৬০ টন, আত্রাই উপজেলায় ৪৫০ হেক্টর জমি থেকে ১ হাজার ৭০০ টন, বদলগাছি উপজেলায় ৯৪০ হেক্টর জমি থেকে ৩ হাজার ৫৫৫ টন, মহাদেবপুর উপজেলায় ৩৬০ হেক্টর জমি থেকে ১ হাজার ৩৪৫ টন, পতœীতলা উপজেলায় ১ হাজার ৩১৫ হেক্টর জমি থেকে ৪ হাজার ৯৩৫ টন, ধামইরহাট উপজেলায় ১ হাজার ২৪০ হেক্টর জমি থেকে ৪ হাজার ৬৬০ টন, সাপাহার উপজেলায় ৪ হার্জা ২৫৫ হেক্টর জমি থেকে ১৫ হাজার ৯৮৪ টন, পোরশা উপজেলায় ৩ হাজার ৮৫৫ হেক্টর জমি থেকে ১৪ হাজার ৪৯০ টন, মান্দা উপজেলায় ১ হাজার ২৬০ হেক্টর জমি থেকে ৪ হাজার ৭৪০ টন এবং নিয়ামতপুর উপজেলায় ২ হাজার ৬৯০ হেক্টর জমি থেকে ১০ হাজার ১১০ টন গম উৎপাদিত হবে বলে প্রত্যাশা কৃষি বিভাগের। খবর বাসস।

গম চাষে কৃষকদের উৎসাহিত করতে সরকারিভাবে জেলার ৮ হাজার প্রান্তিক কৃষকের মধ্যে প্রত্যেককে ১ বিঘা জমির বিপরীতে প্রণোদনা হিসেবে বিনামূল্যে ২০ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি এবং ১০ কেজি করে ডিএপি সার প্রদান করা হয়েছে। বর্তমান বাজার অনুযায়ী এই ৮ হাজার কৃষক প্রত্যেককে ১ হাজার ৭৯০ টাকা মূল্যের বীজ ও সার পেয়েছেন। সেই হিসেবে গম চাষে নওগাঁ জেলায় প্রান্তিক কৃষকদের সরকারী প্রণোদনা দেয়ার আির্থক পরিমাণ মোট ১ কোটি ৪৩ লাখ ২০ হাজার টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *