সেপ্টেম্বর ১৭, ২০২৪

সরকার চলতি আমন মৌসুমে ৩০ টাকা কেজি দরে ২ লাখ টন ধান ও ৪৪ টাকা কেজি দরে ৪ লাখ টন চাল কিনবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আজ রোববার (৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

খাদ্যমন্ত্রী বলেন, এ বছর মোট ৪ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, এক লাখ টন আতপ চাল ও ২ লাখ ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি সিদ্ধ চাল ৪৪ টাকা, আতপ চাল ৪৩ টাকা ও ধান ৩০ টাকা দরে কেনা হবে।

একই অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আলু ও পেঁয়াজের বাড়তি দাম নিয়ন্ত্রণে আমাদের দুর্বলতা আছে। তবে সার্বিক মূল্য নিয়ন্ত্রণে সফলতাও রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে আমরা আমাদের চেষ্টা অব্যাহত রেখেছি। আমরা মোটেও হাল ছেড়ে দেইনি।

মন্ত্রী বলেন, আলুর ঠিকঠাক সরবরাহে কোল্ড স্টোরেজ মালিকরা সহযোগিতা করছেন না। ব্যবসায়ীদের অতিমুনাফার প্রবণতা বাজার অস্থিতিশীল করতে ভূমিকা রাখছে।

গত বছর আমন মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ২ লাখ টন ধান ও ৫ লাখ চাল কিনেছিল সরকার। প্রতি কেজি চাল ৪২ ও ধান ২৮ টাকা দরে কেনা হয়েছিল।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *