সেপ্টেম্বর ১৭, ২০২৪

বাংলাদেশ ও সিয়েরা লিওন দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের ফাঁকে এক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং সিয়েরা লিওনের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী তিমোথি মুসা কাব্বা এ আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে দু’দেশের মন্ত্রী বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও গভীর করার সম্ভাব্য বিভিন্ন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন। আজ বুধবার (২০ সেপ্টেম্বর) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিয়েরা লিওনের পররাষ্ট্রমন্ত্রী তিমোথি মুসা কাব্বা বাংলাদেশের কৃষিখাতে সার্বিক উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে অভূতপূর্ব সাফল্য অর্জনের ভূয়সী প্রশংসা করেন। এ সময় সিয়েরা লিওনের এসব খাতে উন্নয়নের জন্য বাংলাদেশের সহযোগিতা কামনা করেন তিনি।

সিয়েরা লিওনে বাংলাদেশ থেকে পাঠানো জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর অবদানের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান দেশটির মন্ত্রী তিমোথি মুসা কাব্বা।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাকে সিয়েরা লিওনের অন্যতম ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘সিয়েরা লিওনের জনগণের প্রতি বাংলাদেশের জনগণের আন্তরিক ভালোবাসা রয়েছে।’

বৈঠকে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ শুধু কৃষি খাত নয়, তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতেও ব্যাপক উন্নতি সাধন করেছে।’

ড. মোমেন বলেন, ‘বাংলাদেশ কৃষিখাত ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সিয়েরা লিওনকে সহায়তা করতে আগ্রহী।’

সিয়েরা লিওনের পররাষ্ট্রমন্ত্রী তাঁর দেশে বাংলাদেশের মিশন স্থাপনের জন্য অনুরোধ জানান। এ বিষয়ে ড. মোমেন বলেন, ‘আফ্রিকার দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদারে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। এ ব্যাপারে অনেকগুলো উদ্যোগও নেওয়া হয়েছে।’ খবর বাসস।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সিয়েরা লিওনের পররাষ্ট্রমন্ত্রীকে ব্যবসায়ী প্রতিনিধিদলসহ বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানান।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *