সেপ্টেম্বর ১৭, ২০২৪

অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কাকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছিল বাংলাদেশ। সেই ঋণের দ্বিতীয় কিস্তি বাবদ ১০০ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করেছে দেশটি। বাকি ঋণ চলতি বছরের মধ্যে পরিশোধের কথা রয়েছে।

আজ শুক্রবার ১ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

মেজবাউল হক বলেন, শ্রীলংকা আরও ১০০ মিলিয়ন ডলার ফেরত দিয়েছে। এখন তারা বাকি ৫০ মিলিয়ন ডলার যথাসময়ে ফেরত দেবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ নিজের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ২০২১ সালের সেপ্টেম্বরে কারেন্সি সোয়াপ পদ্ধতির আওতায় শ্রীলংকাকে ২০ কোটি বা ২০০ মিলিয়ন ডলার ঋণ দেয়। এক বছরের জন্য নেয়া এ ঋণ পরিশোধের কথা ছিল গত বছরের সেপ্টেম্বরে। তবে অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলংকা ঋণ পরিশোধের জন্য সময় চায়। এরপর তিন মাস করে কয়েক দফায় সময় বাড়ানো হয়। সর্বশেষ প্রতিবেশী দেশটিকে ঋণ পরিশোধের জন্য সময় দেয়া হয় সেপ্টেম্বর পর্যন্ত।

ঋণ চুক্তি অনুযায়ী, বাংলাদেশের ঋণের বিপরীতে লাইবর (বৈশ্বিক সুদহার নির্ধারণের অন্যতম মাপকাঠি লন্ডন ইন্টার ব্যাংক অফারড রেট) হারের সঙ্গে আরো ১ দশমিক ৫ শতাংশ যোগ করে সুদ পরিশোধ করার কথা শ্রীলংকার। সে সুদ শ্রীলংকা নিয়মিত পরিশোধ করছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *