সেপ্টেম্বর ৮, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের দুই কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড একীভূত হচ্ছে। মূলত আলিফ ম্যানুফেক্চারি কোম্পানি তালিকাভুক্ত অপর কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজে একীভূত হবে। একীভূতকরণের পর কোম্পানিটি আলিফ ইন্ডাস্ট্রিজ নামে কার্যক্রম পরিচালনা করবে।কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, ব্যাংক, নানা ধরণের পাওনাদার ও শেয়ারহোল্ডারদের সম্মতি এবং হাইকোর্টের অনুমতি সাপেক্ষে আলোচিত সিদ্ধান্ত কার্যকর হবে।

উল্লেখ, আলিফ ইন্ডাস্ট্রিজ ২০১৭ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ারের ৩৩.৩৫ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৪.৪৪ শতাংশ শেয়ার।

অন্যদিকে আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি লিমিটেড ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ওই সময়ে কোম্পানিটির নাম ছিল সিএমসি কামাল টেক্সটাইল। কোম্পানিটির মালিকানা ও কর্তৃত্বে ছিলেন বর্তমান অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল ও তার পরিবার। ২০১০ সালে শেয়ার কেলেঙ্কারিতে কোম্পানিটির নাম জড়িয়ে গেলে পরবর্তী মুস্তফা কামাল ও তার পরিবারের সদস্যরা তাদের শেয়ার আলিফ গ্রুপের কাছে বিক্রি করে দেন। তখন কোম্পানিটির নাম পরিবর্তন করে আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানি নামকরণ করা হয়।

আলিফ ম্যানুফেক্চারিং কোম্পানির পরিশোধিত মূলধন ২৫৯ কোটি ৯২ লাখ টাকা। এ কোম্পানির মোট শেয়ারের ৩০.৪৬ শতাংশ শেয়ার উদ্যোক্তারা ধারণ করছেন। আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৬৫.৩২ শতাংশ শেয়ার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *