অক্টোবর ১৮, ২০২৪

ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় নতুন করে স্থল অভিযান শুরু করতে যাচ্ছে ইসরায়েল। দলে দলে এলাকা ছাড়ছেন পূর্ব রাফা ও গাজা উপত্যকার উত্তরাঞ্চলের মানুষ। তাদের চোখেমুখে অজানা আশংকা। প্রতিবাদে মিশর জানিয়েছে ত্রাণ ইস্যুতে ইসরায়েলের সাথে আর কাজ করবে না।

বিশ্বনেতাদের চাপের পরেও থেমে নেই গাজায় ইসরায়েলি বাহিনীর হামলা। এবার রাফায় বড় ধরনের হামলার পরিকল্পনা করছেন নেতানিয়াহু। এরই অংশ হিসাবে ফিলিস্তিনিদের এবার মধ্য রাফা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। মধ্য রাফা অঞ্চলে অভিযান চালানোর লক্ষ্যে বাসিন্দাদের নতুন করে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

এরপরই দলে দলে মানুষ রাফা ছাড়তে শুরু করেছেন। রাফার শাবুরা শরণার্থী শিবির, প্রশাসনিক এলাকা, জেনিনা ও খিরবেত আল-আদাস এলাকার কিছু অংশ ছেড়ে আল-মাওয়াসির উপকূলীয় মানবিক এলাকায় চলে যাচ্ছেন তারা।

এদিকে, গাজা উপত্যকার বিভিন্ন হাসপাতালে সাতটি গণকবর থেকে ৫শ’ ২০টির বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া হাসপাতালের বিভিন্ন বিভাগে মিলেছে আরো অনেক মৃতদেহ।

রাফায় ইসরাইলের অগ্রহণযোগ্য উত্তেজনা বৃদ্ধির কারণে ত্রাণ নিয়ে তাদের সাথে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছে মিসর। গাজায় মানবিক পরিস্থিতি বিপর্যয়ের জন্য শুধুমাত্র ইসরাইলকেই দায়ী করে দেশটি।

অপরদিকে, ইসরায়েলে হামাসের রকেট হামলায় দেশটির ৩ নাগরিক আহত হয়েছে। গাজা থেকে ছোঁড়া একটি রকেট আশকেলন শহরের একটি বাড়িতে আঘাত হানে।

গত বছরের ৭ অক্টোবর থেকে নির্বিচারে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। হামলায় প্রায় ৩৫ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশিভাগই নারী ও শিশু।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...