সেপ্টেম্বর ১৭, ২০২৪

ভেনিজুয়েলায় তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো। দেশটির নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলে মাদুরোর জয়ের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নির্বাচনী সংস্থা সিএনএ’র প্রেসিডেন্ট এলভিস আমরসো বলেছেন, রোববার অনুষ্ঠিত নির্বাচনে মাদুরো ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে তার প্রতিপক্ষ এডমান্ডো গঞ্জালেজকে হারিয়েছেন। গঞ্জালেজ পেয়েছেন ৪৪ দশমিক ২ শতাংশ ভোট।

ভেনিজুয়েলানদের প্রতি আমরসো আহ্বান জানিয়েছেন, তারা যেন নির্বাচনের ফলাফল মেনে চলেন এবং সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকেন। পাশাপাশি তিনি ভোট গণনা ও ভোটিং সিস্টেমের বিরুদ্ধে ঘটানো তথাকথিত সন্ত্রাসী কার্যক্রমের তদন্তের জন্য অ্যাটর্নি জেনারেলের কাছে অনুরোধ জানিয়েছেন।

২৫ বছর ধরে দেশটির ক্ষমতায় রয়েছে মাদুরোর দল। তার মধ্যে টানা ১১ বছর ধরে প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন মাদুরো।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক কারচুপি এবং অনিয়মের অভিযোগ তুলেছে মাদুরো বিরোধী প্রার্থীরা।

সংবাদমমাধ্যমগুলো বলছে, বিরোধী নেত্রী মারিয়া কোরিনা মাকাডোকে নির্বাচন থেকে নিষিদ্ধ ঘোষণা করা হলেও, তিনি বিরোধী প্রার্থী এডমান্ডো গনজালেজের পক্ষে জোরালো প্রচারণা চালিয়েছেন। বিরোধী প্রার্থীর পক্ষে প্রচুর সমর্থন টানতে পেরেছেন।

ফলাফল নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের মতে, ভেনেজুয়েলার নির্বাচনের ঘোষিত ফলাফল সঠিক নয় এবং তা জনগণের প্রকৃত ভোটের প্রতিফলন নয়। তিনি জাপানে অবস্থানকালে এই মন্তব্য করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *