সেপ্টেম্বর ১৮, ২০২৪

বাংলাদেশ ব্যাংকের গভর্নরের জন্য নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার প্রস্তাব অনুমোদন হয়েছে। এর আগে নির্ধারিত বয়সসীমা ছিল সর্বোচ্চ ৬৭ বছর।

গভর্নরের নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমা তুলে দেওয়ার ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের আদেশ সংশোধনের প্রস্তাব আজকের উপদেষ্টা পরিষদের সভায় রাখা হয়েছিলো।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উচ্চ পর্যায়ের একটি সূত্র জানান, নীতি সংশোধন হয়েছে। এখন আহসান এইচ মনসুর (৭২) নিয়োগের সম্ভাবনা রয়েছে।

ভারত ও শ্রীলঙ্কাসহ বিশ্বের অনেক দেশেই গভর্নর পদে নিয়োগের ক্ষেত্রে বয়সের কোনো বাধা নেই বলেও উপদেষ্টা পরিষদের সভা শেষে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের পর ছাত্র-জনতার দাবি এবং খোদ বাংলাদেশ ব্যাংকে ব্যাপক বিক্ষোভের প্রেক্ষিতে গত ৯ আগস্ট গভর্নর পদ থেকে পদত্যাগ করেন। তার বিরুদ্ধে বিদায়ী আওয়ামীলীগ সরকারের সঙ্গে সংশ্লিষ্ট অনেক অসাধু ব্যবসায়ী, বিশেষ করে বিতর্কিত এস আলম গ্রুপকে অনৈতিক সুবিধা দেওয়ার অভিযোগ রয়েছে। এস আলম গ্রুপের নিয়ন্ত্রণাধীন ব্যাংকগুলো ব্যাপক অনিয়ম-দুর্নীতি হওওয়া সত্ত্বেও তিনি কোনো ব্যবস্থা নেননি। প্রায় প্রতিটি ব্যাংএর চলতি হিসাব ঋণাত্মক। আইন অনুসারে, এ ধরনের ব্যাংকের কোনো ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারার কথা নয়। আব্দুর রউফ তালুদারের প্রভাবে বাংলাদেশ ব্যাংক নতুন টাকা ছাপিয়ে এই ব্যাংকগুলোকে টিকিয়ে রেখেছে। এছাড়া এসব আলম গ্রুপ বেনামী ঋণের আড়ালে এসব ব্যাংক থেকে বিপুল টাকা সরিয়ে নেওয়ার পরও বাংলাদেশ ব্যাংক নির্বিকার থেকেছে।

এমন পরিস্থিতির মধ্যে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তিনি সদ্য পদত্যাগী গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্থলাভিষিক্ত হবেন।

আর এজন্যই বয়স সংক্রান্ত আইনী শর্ত শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগের বিদ্যমান আইন অনুসারে, ৬৭ বছরের বেশি বয়সী কারোর গভর্নর হওয়ার সুযোগ ছিলো না।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *