অক্টোবর ২৩, ২০২৪

চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ে বড় ধাক্কা খেল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় কম হয়েছে সাড়ে ২৫ হাজার কোটি টাকার বেশি।

গত জুলাই থেকে কোটা আন্দোলন ঘিরে উত্তাল হতে থাকে দেশের পরিস্থিতি। একসময় এটি রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে, যা শেষ হয় আগস্ট মাসে শেখ হাসিনা সরকারের পতনের মাধ্যমে। ওইসময়ে ব্যাহত হয় ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক কর্মকাণ্ড। এরই প্রভাব পড়েছে রাজস্ব আদায়ে।

এনবিআরের হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০২৪-২৫ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর-এই তিন মাসে এনবিআরের মোট রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৯৬ হাজার ৫০০ কোটি টাকা। বিপরীতে আদায় হয়েছে ৭০ হাজার ৯০৩ কোটি টাকা। রাজস্ব আদায় কমেছে ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসের চেয়েও চলতি অর্থবছরের একই সময়ে ৪ হাজার ৫৮৫ কোটি টাকা কম রাজস্ব আদায় হয়েছে। গত অর্থবছরের প্রথম তিন মাসে রাজস্ব আদায় হয়েছিল ৭৫ হাজার ৪৮৮ কোটি টাকা।

চলতি অর্থবছরের কোনো মাসেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি এনবিআর। জুলাই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ২৫ হাজার ৫৬৯ কোটি টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ২০ হাজার ২৬৯ কোটি টাকা। জুলাইয়ে রাজস্ব আদায় কমেছে ৫ হাজার ৩০০ কোটি টাকা।

পরের মাস আগস্টেও একই অবস্থা দেখা গেছে। ওই মাসে ৩১ হাজার ৬০৭ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ২১ হাজার ৬২৯ কোটি টাকা। অর্থাৎ রাজস্ব আদায় কমেছে প্রায় ১০ হাজার কোটি টাকা।

আর সবশেষ গত সেপ্টেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৩৯ হাজার ৩২৪ কোটি টাকা। আদায় হয়েছে ২৯ হাজার ২ কোটি টাকা। রাজস্ব আদায় কমেছে ১০ হাজার কোটি টাকার বেশি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...