সেপ্টেম্বর ১৭, ২০২৪

তফসিল ঘোষণার পর আগের কোনো অপরাধে কাউকে গ্রেফতার করা যাবে না। যদি এমন ঘটনা ঘটে তাহলে নির্বাচন কমিশন হস্তক্ষেপ করবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। আজ রোববার (১৫ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মো. আলমগীর বলেন, কারো নামে যদি মামলা থেকে থাকে তাহলে নির্বাচনের আগেই তাকে গ্রেফতার করতে হবে। তফসিল ঘোষণা হয়ে গেলে আগের অপরাধে কাউকে গ্রেফতার করা যাবে না। এমনটা ঘটলে নির্বাচন কমিশন হস্তক্ষেপ করবে।

তবে তফসিল ঘোষণার পর যদি কেউ হত্যা, খুন বা কোনো অপরাধ করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে বলেও জানান তিনি।

কবে নাগাদ তফসিল ঘোষণা হবে এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, নভেম্বরে তফসিল ঘোষণা হবে। তফসিল ঘোষণার সর্বোচ্চ ৪৫ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। আমরা সে লক্ষ্যে কাজ করছি।

ভোটের আগে বিদেশি পর্যবেক্ষকরা আসবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা তো আশা করি আসবেন। যেকেউ, যেকোনো দেশ আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে আসতে পারে। তারা নিজ খরচে আসবে। আমরা তাদের আপ্যায়ন করবো। তবে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন সংশ্লিষ্টদের আমরা দাওয়াত দিই। শুধুমাত্র তারাই এই দাওয়াতের অন্তর্ভুক্ত থাকে।

ইইউ আসবে কিনা এমন প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, ইউরোপীয় ইউনিয়ন তো একটি সংস্থা। পৃথিবীতে তো আরও অনেক দেশ আছে। এশিয়া, অস্ট্রেলিয়ায় অনেক দেশ আছে, সার্কভুক্ত দেশ আছে। এসব দেশ থেকে আসতে পারে। ইউরোপীয় ইউনিয়ন থেকে বলেছে পূর্ণাঙ্গ না, ছোট পরিসরে আসতে পারে। পরবর্তীতে হয়তো তারা মনে করতে পারে, বড় পরিসরে আসবে   । এটাতো চূড়ান্ত কোনো কথা না।

ব্যালট বাক্স নিয়ে ইসিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ বিষয়ে নিয়ে আমাদের আলোচনা হয়েছে কিন্তু কোনো সিদ্ধান্ত হয়নি। আলোচনা যেটা হয়েছে সেটা হলো, যেসব কেন্দ্রে সকালে ব্যালট বাক্স পাঠানো সম্ভব সেখানে সকালেই পাঠানো হবে। যেসব জায়গায় সকালে পাঠানো সম্ভব নয়, সেগুলোতে রাতে পাঠানো হবে। বিশেষ করে পার্বত্য অঞ্চলগুলোসহ দুর্গম এলাকায় রাতে পাঠানোর আলোচনা হয়েছে।

নির্বাচনে সব দলকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, সব দলই নির্বাচন চাচ্ছে। আর বিএনপির বিষয়টি কমিশনের সঙ্গে নয়, সরকারের সঙ্গে। এখানে আমাদের কিছু বলার নেই।

ইসি আলমগীর বলেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত। সরকার বা কারো সিদ্ধান্ত নির্বাচনের সময় গ্রহণযোগ্য হবে না। নির্বাচন হবেই এবং নির্বাচনের সিদ্ধান্ত শুধু নির্বাচন কমিশনই নেবে। অন্য কারো হস্তক্ষেপ নিয়ে আমাদের কোনো টেনশন নেই।

এ সময় কমিশনারের কাছে নির্বাচনের পরিবেশ সম্পর্কেও জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে হয়তো অনেকে কথা বলছেন। পরিবেশ যাতে সুন্দর করা যায় তার জন্য আমরা চেষ্টা করব। পরিবেশের সবটা সুন্দর করার দায়িত্বতো আমাদের না। পরিবেশ সুন্দর করতে আমাদের যেটুকু দায়িত্ব সেটুকু আমরা করে যাচ্ছি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *