সেপ্টেম্বর ১৭, ২০২৪

শব্দদূষণ প্রতিরোধে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির জন্য  আজ রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে ১ মিনিট রাজধানীকে ‘শব্দহীন’ রাখার কর্মসূচির ঘোষণা দিয়েছিল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। দেশের ৬০টিরও বেশি ব্যাংক এই কর্মসূচিতে একাত্মতা ঘোষণা করেছে।

কর্মসূচি উপলক্ষে ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানকে সামনে রেখে একযোগে রাজধানীর ১১টি স্থানে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ এ মন্ত্রণালয়ের অধীনস্ত দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানারসহ উপস্থিত ছিলেন। এ সময় তারা গাড়ি চালকদের মধ্যে শব্দ সচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ করেন এবং ওই এক মিনিট হর্ন বাজানো হতে বিরত থাকার আহ্বান জানান।

রাজধানীর সচিবালয়ের পাশে ওসমানী মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয় সরণী মোড়, মিরপুর-১০ নং গোলচত্ত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, বাসাবো বৌদ্ধ মন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তায় এই কর্মসূচির আয়োজন করা হয়। ঘোষণা অনুযায়ী, কর্মসূচির প্রায় এক ঘণ্টা আগেই এসব স্থানে অংশগ্রহণকারীরা উপস্থিত হন।

এসময় মন্ত্রণালয়ের কর্মকর্তা, স্কাউট সদস্যসহ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা সড়কের পাশে ব্যানার, প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ‘এক মিনিট শব্দহীন’ থাকার আহ্বান জানান। ‘শব্দ দূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’, ‘নো হর্ন’, ‘আপনার হর্ন আপনাকেও বধির করছে’ প্রভৃতি স্লোগান লেখা হয় ব্যানার ও ফেস্টুনগুলোতে। স্কাউট সদস্য ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিভিন্ন গাড়ি ও যানবাহনে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *