সেপ্টেম্বর ১৭, ২০২৪

শ্রম খাতের উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা অনুযায়ী বাংলাদেশের কতটা অগ্রগতি হলো, তা দেখতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদল আগামী ১২ নভেম্বর ঢাকা সফরে আসছে। ইইউর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনির নেতৃত্বে প্রতিনিধিদলটি বাংলাদেশে আসছে।

সূত্র জানায়, ঢাকা সফরকালে প্রতিনিধিদল শ্রম আইন সংশোধন পরবর্তী পরিস্থিতি, শিশুশ্রম বিলোপ ও শ্রমিকবিরোধী সব ধরনের সহিংসতা নিরসনসহ নানা বিষয়ে আলোচনা করবে। ইইউ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি।

ইইউ প্রতিনিধিদলের সদস্যরা আগামী ১৫ নভেম্বর পররাষ্ট্রসচিব, বাণিজ্যসচিব ও শ্রমসচিবের সঙ্গে বৈঠক করবে। এ ছাড়া আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রতিনিধিদল সফরকালে শ্রম খাতের অগ্রগতি, ন্যূনতম মজুরি বাস্তবায়ন, শ্রমিকের অধিকার ইত্যাদি বিষয়ে আলোচনা করবে।

ইইউ প্রতিনিধিদলটি এমন এক সময়ে শ্রম খাতের পরিস্থিতি নিয়ে বৈঠক করতে আসছে, যখন ন্যূনতম মজুরির দাবিতে তৈরি পোশাকশিল্পের শ্রমিকেরা আন্দোলন করছেন।

উল্লেখ্য, ২০২১ সালে বাংলাদেশের শ্রম খাতের উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা (এনআইপি) গৃহীত হয়। ইইউ প্রতিনিধিদল এনআইপি বাস্তবায়নে অগ্রগতি আলোচনা করতেই ঢাকায় আসছে।

 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *