সেপ্টেম্বর ১৯, ২০২৪

বৈঠকে উপদেষ্টার কাছ থেকে বাজেট সহায়তা সংক্রান্ত অনুরোধের জবাবে মার্টিন আগামী ডিসেম্বরের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সহায়তা প্রদানের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

আগামী ডিসেম্বরের মধ্যে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বাজেট সহায়তা দিতে পারে বিশ্বব্যাংক। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটি।

বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের বৈঠকের সময় বিশ্বব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর গেইল মার্টিন বলেছেন, বাজেট সহায়তার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং অর্থ উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে।

বৈঠকে উপদেষ্টার কাছ থেকে বাজেট সহায়তা সংক্রান্ত অনুরোধের জবাবে মার্টিন আগামী ডিসেম্বরের মধ্যে জ্বালানি ও বিদ্যুৎ খাতে সহায়তা প্রদানের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠকে উভয় পক্ষ বিশ্বব্যাংকের বাজেট সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা করে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় মঙ্গলবার এ বৈঠকের বিস্তারিত এক প্রেস বিবৃতিতে জানিয়েছে।

গেইল মার্টিন আরও বলেন, বিশ্বব্যাংক অন্তর্বর্তী সরকারের সঙ্গে আন্তরিকভাবে কাজ করতে আগ্রহী।

সভায় উপদেষ্টা ফাওজুল কবির খান বলেন, বিগত সরকারের আমলে অপ্রয়োজনীয় শত শত প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

‘অনেক ব্যয়বহুল প্রকল্প হয়েছে, কিন্তু সেগুলোর রিটার্ন ছিল নগণ্য। এগুলো থেকে ব্যয়িত অর্থের মূল্য পাওয়া যায়নি,’ তিনি বলেন। বিদ্যুৎ ও জ্বালানি খাতে একই অবস্থা উল্লেখ করে তিনি বলেন, ‘এসব কারণে এ খাতে খরচ ও দাম বেড়েছে।’

অগ্রাধিকারভিত্তিতে নবায়নযোগ্য বিদ্যুৎ ও জ্বালানির পরিমাণ বাড়ানো এবং এ ক্ষেত্রে দক্ষতা নিশ্চিত করা হলে ভবিষ্যতে বিদ্যুৎ ও জ্বালানির দাম কমবে বলে আশা প্রকাশ করেন উপদেষ্টা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *