সেপ্টেম্বর ১৭, ২০২৪

ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) বৈষম্য দূর করার লক্ষ্যে ও বিনিয়োগকারীর স্বার্থ অগ্রাধিকারে রেখে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ’র কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর পরিচালনা পর্ষদ পূণর্গঠনের সুপারিশ করেছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি অর্থ উপদেষ্টা বরাবর পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদ ১৩ জন সদস্য রয়েছে। এই ১৩ জনের মধ্যে ৭ জন স্বতন্ত্র পরিচালক ডিএসই পর্ষদের প্রস্তাবিত প্যানেলের ভিত্তিতে হয়ে থাকে। ইতিমধ্যে ডিএসইর চেয়ারম্যানসহ ৭ জন স্বতন্ত্র পরিচালক ডিএসইর পরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন বলে আমরা জানতে পেরেছি। এই প্রেক্ষিতে ৪ জন নির্বাচিত শেয়ারহোল্ডার পরিচালক ও ডিএসই’র এক্স অফিসিও’র উপর পর্ষদ কার্যক্রম যৌক্তিকভাবে অর্পিত হয়।

এমতাবস্থায়, বিদ্যমান ৪ শেয়ারহোল্ডার পরিচালকসহ ডিএসই’র সকল শেয়ারহোল্ডারদের পক্ষ থেকে ৭ জন পরিচালকের শূণ্য পদের বিপরীতে নিম্নোক্ত প্রতিষ্ঠান থেকে মনোনীত ব্যাক্তিদের (প্রেসিডেন্ট/ চেয়ারম্যান) মধ্য থেকে ৭ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগের জন্য সুপারিশ করছি।

বাংলাদেশ ব্যাংক, ডেপুটি গভর্নর, ১ জন; প্রেসিডেন্ট, ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি) চার্টার্ড ফাইনান্সিয়াল অ্যাকাউন্ট্যান্ট (সিএফএ সোসাইটি)/ ইন্সটিটিউশন অব কস্ট ম্যানেজমেন্ট অব বাংলাদেশ (আইসিএমএবি); আয়কর বিভাগ থেকে ১ জন পলিসি মেম্বার; সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশন/ একজন জ্যেষ্ঠ আইনজীবি; বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডীন/ ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) পরিচালক; প্রেসিডেন্ট, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই); প্রেসিডেন্ট, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই); প্রেসিডেন্ট, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই); প্রেসিডেন্ট, বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এক্সপোর্টার এসোসিয়েশন (বিজিএমইএ); ব্রিগেডিয়ার পদমর্যাদার ১ জন সামরিক বাহিনীর প্রতিনিধি; ১ জন নারী উদ্যোক্তা/ প্রধান নির্বাহী পদ মর্যাদার পেশাজীবি; কমপক্ষে ২০ বছরের বহুজাতিক কোম্পানিতে অভিজ্ঞতা সম্পন্ন পেশাজীবি; প্রথিতযশা এনজিও/ সোশ্যাল বিজনেস থেকে ১ জন প্রধান নির্বাহী পদমর্যাদার পেশাজীবি এবং অবসর প্রাপ্ত সিনিয়র সচিব/সচিব পদ মর্যাদার এক জন ব্যক্তি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *