অক্টোবর ১৮, ২০২৪

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে পদক্ষেপের অংশ হিসেবে আগামীকাল মঙ্গলবার থেকে ঢাকার ২৫ থেকে ৩০টি স্থানে ট্রাক সেল শুরু হচ্ছে। সেখান থেকে কার্ডধারী ছাড়াও যে কেউ দুই কেজি ডাল, আলু, পেঁয়াজ, সয়াবিন তেল নির্ধারিত মূল্যে নিতে পারবেন বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

আজ সোমবার (১৩ নভেম্বর) সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা জানান তিনি।

বাণিজ্য সচিব বলেন, টিসিবির কার্ডের মাধ্যমে ঢাকাতে ১৩ লাখ পরিবারকে ন্যায্য মূল্যে পণ্য দেওয়া হচ্ছে। এর পাশাপাশি মঙ্গলবার থেকে ঢাকাতে ২৫ থেকে ৩০টি ট্রাকে ন্যায্য মূল্যে পণ্য বিক্রি করা হবে। এতে নতুন করে আরও ৯ হাজার পরিবার যোগ হবে। প্রতিটা ট্রাক থেকে ৩০০ জন এই পণ্যগুলো পাবে। শুক্র-শনিবার বাদে প্রতিদিন বিক্রি হবে। তবে বিভিন্ন দিন বিভিন্ন স্থানে বিক্রি হবে।

তিনি বলেন, ট্রাক সেলে যে কেউ ২ কেজি ডাল, আলু, পেঁয়াজ, ২ লিটার সয়াবিন তেল নিতে পারবে। এই মুহূর্তে চিনি দেওয়া যাচ্ছে না। চিনি পাওয়া গেলে দেওয়া হবে। এতে প্রতি কেজি ডাল ৬০ টাকা, সয়াবিন তেল ১০০ টাকা লিটার, পেঁয়াজ ৫০ টাকা ও আলু ৩০ টাকা কেজি দরে দেওয়া হবে।

যারা ফ্যামিলি কার্ডধারী, তারা এমনিতেই প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ পণ্য ন্যায্যমূল্যে কিনতে পারেন। এই ট্রাক সেল তাদের জন্য নয় উল্লেখ করে বাণিজ্য সচিব বলেন, ‘যারা ফ্যামিলি কার্ডধারী, তাত্ত্বিকভাবে তারা এই পণ্য পাবেন না। এটা আমাদের ওয়ার্ড কাউন্সিলর বা কর্মকর্তারা চেষ্টা করবেন যে, তারা যেন এই পণ্য নিতে না পারেন। তবে অনেক সময় যদি শনাক্ত করা না যায়, কেউ লাইনে এসে দাঁড়িয়ে যায়, তাকে হয়তো বিরত রাখাটা কঠিন হয়ে যাবে।’

বৈশ্বিক পরিস্থিতি, মূদ্রাস্ফীতি ও ডলারের দামের কারণে বাজারে অনেক পণ্যের দাম বেড়েছে বলে দাবি করেন বাণিজ্য সচিব। তবে বাজার স্থিতিশীল রাখতে সরকার বিভিন্ন রকম ব্যবস্থা নিয়েছে উল্লেখ করে তিনি জানান, এখন পর্যন্ত ১০ হাজার ৯৫ টন আলু আমদানি হয়েছে। ২ লাখ টন আলুর আইপি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। এছাড়াও ২৫ কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে, যার মধ্যে ৬২ লাখ পিস ডিম আমদানি হয়েছে। আমদানির ফলে বাজারে এরই মধ্যে পণ্য দুটির দাম কমেছে বলেও জানান সচিব।

তিনি বলেন, ‘আমাদের উদ্দেশ্য ডিম আমদানি না, দাম কমানো। দাম কমে গেলে আমদানি কম হলেও অসুবিধা নেই। তবে বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত আলু ও ডিম আমদানি চলবে।’

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...