অক্টোবর ২৩, ২০২৪

মিরপুরের উইকেটে স্পিনে অসম বাউন্স শুরু হয়েছে। স্পিনার তাইজুল ইসলামের বল হুট হাট লাফিয়ে উঠছে। অথচ তার পরিষ্কার লাইনে পড়া বল ব্যাট উচিয়ে ছেড়ে দিলেন প্রথম টেস্ট খেলতে নামা ম্যাথু ব্রিটজেকে। যেন স্পিন খেলতে বেঝেনই না তিনি।

তার বল ছাড়তে দেরি, বোল্ড হতে দেরি হয়নি। বোলার তাইজুল ইসলামও লাফিয়ে উইকেট উদযাপন শুরু করেন। এই উইকেট দিয়ে আন্তর্জাতিক টেস্টে ২০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছেন তিনি। দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে নিয়েছেন ২০০ উইকেট। কীর্তি গড়তে ৪৮ টেস্ট লেগেছে তার।

তাইজুল মিরপুর টেস্ট শুরু করেন ১৯৬ উইকেট নিয়ে। দিনে তার প্রথম শিকার হয়ে ফিরে যান ত্রিস্তান স্টাবস। এরপর ডেভিড বেডিংহাম ও ওপেনার টনি ডি জর্জিকে আউট করেন এই বাঁ-হাতি। ব্রিটজেকের আউটে পূর্ণ হয় তার ২০০ উইকেট।

এর আগে টেস্টে ২০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। ৭১ টেস্টে দেশের পক্ষে সর্বোচ্চ ২৪৬ উইকেট তার। সাকিব ও তাইজুলের পরে আছেন মেহেদী মিরাজ। তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে দুইশ’ উইকেটের ক্লাবে ঢুকতে তার দরকার ১৭ উইকেট।

বাংলাদেশ মিরপুর টেস্টের প্রথম দিন প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয়ে বিপর্যয়ে পড়ে। অল্প রানের পুঁজি নিতে দলকে লড়াইয়ে রাখার কাজটা করছেন তাইজুল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ৩২ ওভারে ৬ উইকেট হারিয়ে ১০৮ রান তুলেছে। এর মধ্যে ৫ উইকেট একাই নিয়েছেন তাইজুল। টেস্ট ক্যারিয়ারে এটি তার ১৩তম ফাইফার।

১. সাকিব আল হাসান-২৪৬ উইকেট
২. তাইজুল ইসলাম-২০১ উইকেট*
৩. মেহেদী হাসান মিরাজ-১৮৩ উইকেট*
৪. মোহাম্মদ রফিক-১০০ উইকেট
৫. মাশরাফি বিন মর্তুজা-৭৮ উইকেট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...