জুন ২৯, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুধু ব্যাটসম্যানদের খেলাই নয়। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে মুগ্ধ ছড়ান বোলাররাও। বোলারদের দাপটে যে কোনো ম্যাচের ছবি পালটে যেতে পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত আট আসরে বল হাতে মুগ্ধ ছড়িয়েছেন অনেক বোলার। জেনে নিন টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারি বোলারের তালিকা।

সাকিব আল হাসান

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৩৬ ম্যাচের ৩৫ ইনিংসে ৪৭ উইকেট নিয়েছেন সাকিব। তার গড় ১৮.৬৪ এবং ইকোনমি রেট ৬.৭৮। তিনবার নিয়েছেন চারটি করে উইকেট। নয় রানে চার উইকেট সেরা বোলিং ফিগার তার।

শহিদ আফ্রিদি

তালিকায় দ্বিতীয় স্থানে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। ৩৪ ম্যাচের ৩৪ ইনিংসে ৩৯ উইকেট নিয়েছেন আফ্রিদি। সাবেক এই পাক অলরাউন্ডারের গড় ২৩.২৫ এবং ইকোনমি ৬.৭১। ১১ রানে চার উইকেট আফ্রিদির টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা বোলিং ফিগার।

লাসিথ মালিঙ্গা

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি লাসিথ মালিঙ্গা। ৩১ ম্যাচের ৩১ ইনিংসে বল করে শ্রীলংকার মালিঙ্গা নিয়েছেন ৩৮ উইকেট। গড় ২০.০৭ এবং ইকোনমি রেট ৭.৪৩। ৩১ রানে পাঁচ উইকেট টি-টোয়েন্টি বিশ্বকাপে মালিঙ্গার সেরা বোলিং ফিগার।

সাঈদ আজমল

তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সাবেক পাক ক্রিকেটার সাঈদ আজমল। ২৩ ম্যাচের ২৩ ইনিংসে আজমল নিয়েছেন ৩৬ উইকেট। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার গড় ১৬.৮৬ এবং ইকোনমি ৬.৭৯। ১৯ রানে চার উইকেট টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে আজমলের সেরা বোলিং ফিগার।

অজন্তা মেন্ডিস ও উমর গুল

টি-টোয়েন্টি বিশ্বকাপে শীর্ষ পাঁচ উইকেট শিকারিদের তালিকার পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলংকার সাবেক স্পিনার অজন্তা মেন্ডিস। তার সঙ্গে যুগ্মভাবে রয়েছেন পাক পেসার উমর গুল। মাত্র ২১ ম্যাচ খেলে ৩৫ উইকেট রয়েছে মেন্ডিসের নামের পাশে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *